ksrm

মহাকাশে জলহস্তী!

সময় সংবাদ

fb tw
somoy
দেখে মনে হচ্ছে ঠিক যেন একটি জলহস্তী মহাকাশে সাঁতরে এগিয়ে আসছে।  মহাকাশই তার বিচরণক্ষেত্র। কিন্তু তার চেহারা আর পাঁচটা মহাজাগতিক পদার্থের মতো নয়। তাকে গ্রহাণু বলে চিহ্নিত করার আগেই মাথায় আসে, সে জলহস্তী। একেবারেই জলহস্তীর মতো দেখতে এই গ্রহাণু আপাতত এগিয়ে এল পৃথিবীর দিকে। নাসা-র সূত্রে আপাতত এই খবর নিয়ে শুরু হয়েছে বিশ্ব জুড়ে হইচই।
বিজ্ঞান বিষয়ক গণমাধ্যম ‘লাইভসায়েন্স’-এর প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, জলহস্তীর মতো দেখতে এই গ্রহাণুর পোশাকি নাম ‘২০০৩ এসডি২২০’। নাসার-রাডারে ধরা পড়েছে তার ছবি। গত ২২ ডিসেম্বর এই গ্রহাণু পৃথিবীর খুবই কাছে চলে আসে (১.৮ মিলিয়ন মাইল)। ক্রিসমাসের আগে এ হেন জলহস্তীর আগমনের কারণে তাকে ‘ক্রিসমাস হিপ্পো’ বলে ডাকছেন বিজ্ঞানীরা।
রহস্যময় নীল আলো-র ভিডিও ঘিরে তুমুল হট্টগোল বিশ্ব জুড়ে নাসা-র সূত্রে জানা যাচ্ছে, ক্রিসমাস হিপ্পো প্রায় ১ মাইল দীর্ঘ। তার আকার দেখে মনে হয়, এক সত্যিকারের জলহস্তী যেন মহাকাশ সাঁতরে এগিয়ে আসছে। তার এগিয়ে আসা দেখে খানিক ভয় জাগলেও, সে পৃথিবীর কোনও ক্ষতি করবে না বলেই বিজ্ঞানীরা জানিয়েছেন।
গত ১৫-১৭ ডিসেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার গ্ল্যাডস্টোন অ্যান্টেনা, পুয়ের্তো রিকোর আরেসিবো অবজারভেটরি এবং ওয়েস্ট ভার্জিনিয়ার ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশনের গ্রিন ব্যাঙ্ক টেলিস্কোপ-এর সূত্রে তার গতিবিধি বিজ্ঞানীদের নজরে আসে।
ক্যালিফোর্নিয়ার মহাকাশ বিজ্ঞানী ল্যান্স বেনার জানিয়েছেন, ২০১৫ সালেও পৃথিবীর বেশ কাছাকাছি চলে এসেছিল ‘২০০৩ এসডি২২০’। কিন্তু এতটা কাছে সে এসেছিল আজ থেকে ৪০০ বছর আগে।
সূত্র: স্পেস ডট কম

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop