মহানগর সময়অবকাঠামোগত উন্নয়নের অভাবে অবহেলায় খাদিমনগর জাতীয় উদ্যান

ইকরামুল কবির

fb tw
সবুজের নৈসর্গিক সৌন্দর্যের অপার সম্ভাবনাময় পর্যটন কেন্দ্রের নাম খাদিমনগর জাতীয় উদ্যান। সিলেট নগরীর কাছাকাছি নিরিবিলি এই উদ্যানে প্রকৃতি সব উপকরণ সাজিয়ে রেখেছে। কিন্তু তারপরও জাতীয় উদ্যান মর্যাদা পাওয়ার ১৮ বছরে অবকাঠামো উন্নয়নে তেমন সুফল চোখে পড়ছে না পর্যটকদের। তবে, পরিবেশ বান্ধব উন্নয়নের কথা শোনালেন বিভাগীয় বন কর্মকর্তা।  
চারিদিকে সুনসান নীরবতা। ডানে বাঁয়ে সারি সারি চা বাগান। পাখি আর অজানা পোকামাকড়ের নানান শব্দে চার কিলোমিটার আঁকাবাঁকা পথের শেষটায় সবুজে ঘেরা ঘন বনের নাম খাদিমনগর জাতীয় উদ্যান। ২০০৬ সালে খাদিমনগর সংরক্ষিত বনাঞ্চলকে জাতীয় উদ্যানের আওতাভুক্ত করার পর থেকে পর্যটক-বান্ধব পরিবেশ সৃষ্টিতে মনোনিবেশ করে বন বিভাগ। নিরিবিলি পরিবেশে কিছুটা সময় কাটাতে পর্যটকদের সংখ্যা দিন দিন বাড়ছে।
উদ্যানের পথসহ অবকাঠামো উন্নয়নের প্রয়োজনীয়তার কথা জানালেন উদ্যানে বেড়াতে আসা পর্যটকরা। জীব-বৈচিত্র্যের প্রায় শতভাগ সমৃদ্ধ এই উদ্যান পর্যটকদের আকৃষ্ট করতে বন বিভাগের পক্ষ থেকে নেয়া হয়েছে নানা পদক্ষেপ। আর এস এম মনিরুল ইসলাম( বিভাগীয় বন কর্মকর্তা, সিলেট) বলেন, 'আমাদের পরিকল্পনা আছে, সামনে একটা বৃহৎ প্রকল্প আসছে।'
ট্রেইলে ট্র্যাকিং, বিভিন্ন ধরণের রাইডসহ রোমাঞ্চকর অনুভূতির স্পর্শ পেতে সিলেট শহর থেকে ১৪ কিলোমিটার পথ পাড়ি দিতে হবে। এখানে রয়েছে থাকার সুব্যবস্থাও।
৬৮৯ হেক্টরের এই উদ্যানে প্রকৃতির সকল সৌন্দর্য সাজানো রয়েছে। অবকাঠামো উন্নয়নসহ  অন্যান্য সুযোগ সুবিধা বাড়ানো গেলে এক সময় পর্যটকদের ঘুড়ে বেড়ানোর অন্যতম স্থান হবে এমনটাই বলছেন সংশ্লিষ্টরা।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop