election

লাইফস্টাইল প্রসাধন সামগ্রী ভালো রাখার উপায়

fb tw gp
somoy
সাজগোজ করতে সব নারীই ভালোবাসেন। অনেকের আবার বিশেষ কোন একটি প্রসাধনীর প্রতি আলাদা ভালবাসা থাকে। ভারী সাজ হয়তো নিয়মিত নেয়া হয় না আপনার, তাই অনেক প্রসাধনসামগ্রীও ব্যবহার করা হয়ে ওঠে না। ফলে অনেক কিছুই হয়তো নতুনের মতো রয়ে গেছে, আবার কিছু প্রসাধন হয়তো খানিকটা ব্যবহারেই ক্ষতিগ্রস্ত হয়েছে অনেকখানি। ক্ষতিগ্রস্ত প্রসাধনও খানিকটা কৌশলে নতুনের মতো করেই ব্যবহার করা সম্ভব। জেনে নিন প্রসাধন সম্পর্কিত কিছু টিপস—
ফাউন্ডেশন:
ফাউন্ডেশন টিউব শেষ হয়ে এলেও তলার দিকে খানিকটা রয়েই যায়। তবে তা টিউবের মুখ টিপলে বেরোবে না। টিউবটা ফেলে না দিয়ে,  পেছনের অংশটা কেটে নিন। এবার চামচ দিয়ে বাকি ফাউন্ডেশন বের করে নিন। পরিষ্কার বোতলে স্টোর করে ব্যবহার করুন। এ বোতলে চাইলে একটু ফেস ক্রিম বা লোশন ঢেলে নিতে পারেন। তাহলেই তৈরি আপনার টিন্টেড ময়েশ্চারাইজার।
লিপস্টিক:
লিপস্টিক অনেক সময় ভেঙে যায়। মোমবাতি বা লাইটার জালিয়ে ভাঙা অংশটা বাকি লিপস্টিকের সঙ্গে আটকে নিন। অল্প কিছুক্ষণ এ জোড়া অংশটা আঙুলে চেপে রাখুন। লিপস্টিকটি আগের মতোই হয়ে যাবে। যদি দেখেন একেবারেই কিছু করা যাচ্ছে না, তখন একটা কৌটায় বাকি লিপস্টিকও বের করে ভরে নিন। এবার লিপ ব্রাশ ব্যবহার করে ঠোঁটে লাগান। লিপস্টিক শেষ হয়ে এলেও ভেতরের অবশিষ্ট লিপস্টিক এভাবেই ব্যবহার করা যাবে।
মাসকারা:
একটা মাসকারা মোটামুটি মাস তিনেকের বেশি ব্যবহার করা উচিত নয়। কিন্তু অনেক সময় তার আগেই শুকিয়ে যায়। এর একটা কারণ হলো, এটি ব্যবহারের সময় সবাই অ্যাপ্লিকেটরটি মাসকারা টিউব থেকে সোজা টেনে বের করি, আবার সোজা তাতে ঢুকিয়ে দিই। অনেকটা পাম্প করার মতো, যা একেবারেই উচিত নয়। এর কারণে মাসকারা টিউবে অতিরিক্ত হাওয়া ঢুকে যায়, সঙ্গে ক্ষতিকর ব্যাকটেরিয়া, যা চোখের জন্য ক্ষতিকর। যদি মাসকারা সময়ের আগেই শুকিয়ে যায়, তাহলে এর টিউবে কয়েক ফোঁটা আই ড্রপ বা অ্যালকোহল বেজড মেকআপ রিমুভার ঢেলে ব্যবহার করুন। অথবা মাসকারার বোতলটি গরম পানিতে কয়েক মিনিট রাখুন। তবে আগে দেখে নেবেন এর মুখ শক্ত করে আঁটা আছে কিনা।
কমপ্যাক্ট পাউডার:
নতুন কমপ্যাক্ট পাউডার কিনেছেন। দুয়েকবার ব্যবহারের পরই হয়তো হাত থেকে পড়ে গুঁড়ো গুঁড়ো হয়ে গেছে। মন খারাপের কিছু নেই। একটা পরিষ্কার বাটিতে গুঁড়ো কমপ্যাক্ট ঢালুন। তাতে দিন কয়েক ফোঁটা রাবিং অ্যালকোহল। একটা গাঢ় পেস্ট তৈরি করুন। এবার কম্প্যাক্টের কনটেইনারে তা চামচ দিয়ে চেপে চেপে বসিয়ে দিন। অ্যালকোহল উবে গেলে তা আবার আগের মতো ব্যবহার করা যাবে।
আই শ্যাডো বা ব্লাশ অন:
হাত থেকে পড়ে কিংবা অসাবধানতায় আইশ্যাডো বা ব্লাশ অন যদি গুঁড়ো হয়ে যায়, সেটা ফেলে না দিয়ে সংরক্ষণ করুন। গুঁড়ো আইশ্যাডোতে পেট্রোলিয়াম জেলি মিশিয়ে নিন। ব্যবহার করা যাবে লিপ টিন্ট হিসেবে।
পেনসিল আইলাইনার, লিপলাইনার:
পেনসিল আইলাইনার বা লিপলাইনার অনেক সময় নরম হয়ে যায়। এ ধরনের প্রসাধনী সবসময় ঠাণ্ডা ও শুকনো জায়গায় রাখতে হয়। ফ্রিজে স্টোর করতে পারেন। তবে তার আগে পেনসিলের মুখ ভালোভাবে আটকে নেবেন। নেইলপলিশ, আইক্রিম বা লিপস্টিকও ফ্রিজে রাখলে ভাল থাকবে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য সময়
ধর্ম সময়
চাকরি সময়
পশ্চিমবঙ্গ
বিশ্বকাপের সময়
GoTop