election

বাংলার সময় রাজশাহীতে গুড় তৈরির ধুম

fb tw gp
somoy
শীতে রাজশাহীর বিভিন্ন গ্রামে চলছে খেজুরের রস থেকে গুড় তৈরির ধুম। বাজারে এবার গুড় বিক্রি করে ভালো দাম পাওয়ায় খুশি গাছিরা। সুস্বাদু হওয়ায় এ গুড় ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে চলে যাচ্ছে বলে জানান ব্যবসায়ী ও আড়ৎদাররা।
শীতে সকালের সূর্য উঁকি দিতেই খেজুরের রস সংগ্রহে ব্যস্ত হয়ে পড়েন গাছিরা। খেজুরের রস গাছ থেকে সংগ্রহ করে বাসায় এনে রস জ্বাল দিয়ে শুরু হয় গুড় তৈরির প্রক্রিয়া। অনেকে আবার ভালো দাম পাবার আশায় হাইড্রোজ, চিনি ও ফিটকিরি মিশিয়ে গুড়ের রং আকর্ষণীয় করে তোলেন। পরে গুড়ের চাকি তৈরি হলে বিক্রির জন্য রাজশাহীর বানেশ্বর, পুঠিয়া ঝলমলিয়া ও বাঘা হাটে নিয়ে যান। গাছিরা প্রতি কেজি গুড় বাজারে বিক্রি করে গাছিরা পাচ্ছেন ৬০ থেকে ৭৫ টাকা।
শীতের এই মৌসুমে গুড় উৎপাদনের সাথে জড়িত এলাকার প্রায় ২০ হাজার গাছি। এবার গুড়ের আশানুরূপ দাম পাওয়ায় ঘুরছে তাদের জীবন সংসারের চাকাও।
আড়ৎদার ও ব্যবসায়ীরা জানান, চাহিদা থাকায় এখানকার গুড় চলে যাচ্ছে ঢাকা চট্টগ্রামসহ দেশের বিভিন্ন প্রান্তে। এতে চাঙ্গা হচ্ছে গ্রামীণ অর্থনীতিও।
কৃষি বিভাগের দেয়া তথ্য অনুযায়ী, জেলায় খেজুর গাছের সংখ্যা প্রায় ৮ লাখ। প্রতি শীত মৌসুমে ৮ হাজার মেট্রিক টন গুড় উৎপাদন হয়, যার বাজার মূল্য প্রায় ৬০ কোটি টাকা।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য সময়
ধর্ম সময়
চাকরি সময়
পশ্চিমবঙ্গ
বিশ্বকাপের সময়
GoTop