ksrm
omarket24 odhikarnews sonargaonuniversity niet

বাংলার সময় দিনাজপুরে চালের মূল্যবৃদ্ধি, দাম পাচ্ছে না কৃষক

fb tw gp
somoy
গত এক সপ্তাহে হঠাৎ করে কেজিতে ২ থেকে ৩ টাকা বেড়েছে দিনাজপুরে সব ধরনের চালের দাম। এতে মধ্যস্বত্বভোগীরা লাভবান হলেও কাঙ্ক্ষিত দাম পাচ্ছেন না ধান উৎপাদনকারীরা। চালকল মালিকদের দাবি, বাজারে ধানের দাম বাড়ায় চালের বাজার ঊর্ধ্বমুখী । তবে খুচরা বিক্রেতারা অভিযোগ করেন, পর্যাপ্ত চাল মজুদ থাকার পরও মিলারদের কারসাজিতে বেড়েছে দাম।
দিনাজপুরের বাজারে এক সপ্তাহের ব্যবধানে সব ধরনের চালের দাম কেজিতে ২ থেকে ৩ টাকা বেড়েছে। আর চিকন চাল মিনিকেট, বস্তা প্রতি বেড়েছে ২৫০ টাকা পর্যন্ত।
এক সপ্তাহের ব্যবধানে প্রতি বস্তা স্বর্ণ চালের দাম ৬০ টাকা বেড়ে হয়েছে ১ হাজার ৪৬০ টাকা। গুটিস্বর্ণ প্রতি বস্তা ১০০ টাকা দাম বেড়ে বিক্রি হচ্ছে ১ হাজার ৫৫০ টাকায়। আটাশ চাল প্রতি বস্তার দাম ২৫০ টাকা বেড়ে এখন বিক্রি হচ্ছে ২ হাজার টাকায়। উনত্রিশ প্রতিবস্তা এখন বিক্রি হচ্ছে ১ হাজার ৮৫০ টাকা আগে ছিল ১ হাজার ৭০০ টাকা। মিনিকেট প্রতিবস্তা বিক্রি হচ্ছে ২ হাজার ৩৫০ টাকায়, যা আগে ছিল ২ হাজার ১০০ টাকা।
হঠাৎ করেই ধানের মৌসুমে চালের এই মূল্যবৃদ্ধিতে স্বল্প ও নিম্ন আয়ের ক্রেতারা ক্ষুব্ধ।
কৃষকদের অভিযোগ, বাজারে ধানের দাম পাচ্ছেন না তারা অথচ চালের দাম বাড়িয়ে দিয়ে মিলাররা লাভবান হচ্ছেন।
আর চালের মূল্যবৃদ্ধির জন্য ধানের দাম বৃদ্ধির পাশাপাশি চালকল মালিকদের কিছুটা কারসাজি রয়েছে বলে মনে করছেন খুচরা বিক্রেতা।
তবে মিলারদের দাবি, সরকারের ক্রয় অভিযান এবং ধানের বাজার বৃদ্ধির কারণে চালের দাম বেড়েছে। ধানের দাম বাড়ার ফলে চালের দামও বাড়ছে, বলেন তারা। চালের এই দাম বৃদ্ধিকে স্বাভাবিক বলে উল্লেখ করে মিলাররা বলেন, এই স্বাভাবিক দাম যদি বজায় থাকে তবে কৃষকরা উদ্বুদ্ধ হবে এবং মিল মালিকরা ব্যবসা ক্ষেত্রে লাভবান হবে।
জেলায় এবার ২ লাখ ৫৭ হাজার হেক্টর জমিতে আমন ধান উৎপাদন হয়েছে ৭ লাখ মেট্রিক টন। আর সরকার জেলা থেকে ক্রয় করবে ৪৯ হাজার মেট্রিক টন চাল।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
বিশ্বকাপের সময়
GoTop