ksrm
omarket24 odhikarnews sonargaonuniversity niet

বাংলার সময় অতিথি পাখির কলকাকলিতে মুখর ভোলার চরাঞ্চল

fb tw gp
শীতপ্রধান অঞ্চল থেকে আসা অতিথি পাখির কলকাকলিতে মুখর ভোলার উপকূলীয় চরাঞ্চলগুলো। কুয়াশার চাদরে ঢাকা সকাল-বিকাল অতিথিদের কিচির মিচির, উড়ে বেড়ানো আর জলকেলি দর্শনার্থীদর মন ছুঁয়ে যায়। তবে চরাঞ্চলে বসতি বেড়ে যাওয়া ও গোচারণভূমি হিসেবে ব্যবহারের কারণে দিন দিন পাখির বিচরণভূমি কমে যাচ্ছে।
তাই শীতের মৌসুমে পাখির বিচরণভূমিকে অভয়াশ্রম ঘোষণা দাবি পরিবেশ কর্মীদের। 
তবে পাখির চলাফেরা নির্বিঘ্ন করতে গুরুত্বপূর্ণ এলাকায় বনকর্মীদের বিশেষ টহলের কথা জানিয়েছে বনবিভাগ। 
বঙ্গোপসাগরের কোলঘেঁষা চরকুকরি মুকরি, চর শাহজালাল, চরশাজাহান, চর পিয়াল, আইলউদ্দিন চর, চরনিজাম, দমার চর, ডেগরারচরে সকাল বিকাল খাবার সংগ্রহে ব্যস্ত দেখা যায় সাইবেরিয়াসহ দূর দূরান্ত থেকে আসা অতিথি পাখিরা। বড় বিপদে পড়লে আশ্রয় নেয় পার্শ্ববর্তী ম্যানগ্রোভ বনে। শীত থেকে রক্ষা আর খাবারের সন্ধানে নিজ আবাসস্হল ছেড়ে আসা এসব অতিথিদের বিচরণভূমি কমে যাচ্ছে জনসংখ্যা বৃদ্ধির কারণে। পাখি পর্যবেক্ষণ সংগঠনের মতে, শীত মৌসুমে বাংলাদেশে আসা অতিথি পাখির অর্ধেক আসে ভোলা উপকুলে।
দেশের অন্যান্য অঞ্চলের চেয়ে ভোলার উপকূলীয় এলাকায় অতিথি পাখি নিরাপদে আছে দাবি করে এই জনপ্রতিনিধি বলেন, এদের কারণে এখানে পর্যটনের অপার সম্ভাবনা সৃষ্টি হয়েছে।
ভোলার চর কুকুরী-মুকরি ইউনিয়ন চেয়ারম্যান আবুল হাশেস মহাজন বলেন, বিভিন্ন বাজার ও হোটেল গুলোতে আমি নানা ধরনের লিফলেট বিতরণ করি। অতিথি পাখি আমাদের বন্ধ তারা আমাদের প্রতিবেশ রক্ষা করে। তাদের কারণে আমাদের কুকুরী আজ জনপ্রিয় তাই আজ এখানে পর্যটকরা আসছে।
আর পাখি ধরা বন্ধ ও অতিথিদের অবাধ বিচরণ নিশ্চিত করতে নিরাপত্তা বাড়ানোর কথা জানালেন বন বিভাগের কর্মকর্তা।
বিভাগীয় বন কর্মকর্তা মো. ফরিদ মিঞা বলেন, অতিথি পাখিদের যাতে কেউ ডিস্টাব করতে না পারে তাই আমরা প্রতিটি রেঞ্জে একটি করে ঢহল টিম গঠন করেছি।
বিভিন্ন সংস্হার তথ্য মতে, এ বছর ২০টি চরে ৮৮ প্রজাতির প্রায় ৬২ হাজার পাখি দেখা গেছে। এর মধ্যে দেশি পাখি ৩১ প্রজাতির ও ৫৭ প্রজাতির পরিযায়ী পাখি রয়েছে। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
বিশ্বকাপের সময়
GoTop