পশ্চিমবঙ্গপ্রজাতন্ত্র দিবস শনিবার, পশ্চিমবঙ্গে নিচ্ছিদ্র নিরাপত্তা বেষ্টুনী

কলকাতা অফিস

fb tw
somoy
রাত পোহালেই ভারতের ৭০তম প্রজাতন্ত্র দিবস। এই দিবস উপলক্ষে ভারতের অন্য রাজ্যগুলোর মতো বাংলাদেশ লাগোয়া পশ্চিমবঙ্গ জুড়েও নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। বিমানবন্দর থেকে স্থল সীমান্ত বন্দর, রাজ্যের রাজধানী কলকাতা থেকে জেলা শহর বারাসত; সর্বত্রই নিরাপত্তা বাহিনীর অতি সক্রিয়তা চোখে পড়েছে শুক্রবার (২৫ জানুয়ারি)। 
এদিকে নিরাপত্তার বেষ্টুনী তৈরি করতে দেখা গিয়েছে ভারত-বাংলাদেশের সীমান্ত এলাকাগুলোতে। এমনকি নাকাবন্দি করা হয়েছে ভারত-বাংলাদেশ সীমান্তগুলোও। শুক্রবার সকাল থেকে পশ্চিমবঙ্গের বনগাঁ মহকুমার পেট্রাপোলে অতিরিক্ত বিএসএফ বাহিনী চোখে পড়ে। ওই সীমান্ত দিয়েই সবচেয়ে বেশি সংখ্যক বাংলাদেশি পর্যটক আসা যাওয়া করেন এমন কি ভারতীয় পর্যটকদের একটি বড় অংশ বাংলাদেশে যান পেট্রাপোল সীমান্ত দিয়ে। 
এদিন সীমান্ত সংযোগকারী রাস্তাগুলো পুলিশের সঙ্গে সন্দেহভাজনদের ব্যাগ তল্লাশি করতে দেখা গিয়েছে বিএসএফকেও। চলন্ত ট্রেনে, বাসে উঠে নিরাপত্তা বাহিনীর এই তল্লাশিতে যদিও অনেকেই বিভ্রান্ত হয়েছেন, হয়েছে বিরক্তও। কিন্তু দেশের নিরাপত্তার স্বার্থে অনেকেই বিষয়টি সহজ করে দেখার চেষ্টা করেছেন।
বাংলাদেশ থেকে আসা একজন পর্যটক রমেশ বৈরাগী জানিয়েছেন, তাকে কাস্টমস-ইমিগ্রেশনের বাইরের পথেই তিন চার দফায় জেরা করা হয়েছে। তল্লাশি করা হয়েছে তার হাতব্যাগ এবং লাগেজও। 
কলকাতার বাসিন্দা বিমল কর জানিয়েছেন, ভাইজির বিয়ের জন্য ঢাকায় যেতে হচ্ছে। কিছু বিয়ের জিনিসপত্র কলকাতা থেকে কিনে নিয়ে যাচ্ছি। কিন্তু তল্লাশির সময় বেশ কিছু জিনিস নষ্ট হয়ে গিয়েছে। 
তবে তাদের দুজনই মনে করেন, দেশের নিরাপত্তার প্রশ্নে অবশ্যই নিরাপত্তাবাহিনী এই তল্লাশি চালাবেন এবং সেই তল্লাশিতে সাধারণ মানুষ হিসেবে তারাও সহযোগিতা করবেন। কিন্তু সেটা যেন কারো স্বাভাবিক ছন্দ পতন না ঘটনায়। 
 
 
 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop