ksrm

মহানগর সময়নেপথ্যে ১৩০০ কোটির দরপত্র বিআইডব্লিউটিসিতে এক সঙ্গে দুই চেয়ারম্যান!

পলাশ মাহমুদ

fb tw
somoy
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি)তে চলছে ‘মগের মুল্লুক’ কাণ্ড। প্রতিষ্ঠানটির নতুন চেয়ারম্যান নিয়োগ দেয়ার ১৬ দিন পার হলেও দায়িত্ব ছাড়ছেন না পুরাতন চেয়ারম্যান। ফলে বর্তমানে একই প্রতিষ্ঠানে দুইজন চেয়ারম্যান নিয়োগপ্রাপ্ত রয়েছেন।
জাহাজ নির্মাণের জন্য ১৩০০ কোটি টাকার একটি দরপত্রে প্রভাব বিস্তার করতে এ পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে জানা গেছে। বর্তমান চেয়ারম্যান তার পছন্দের প্রতিষ্ঠানকে কাজ পাইয়ে দিতে দায়িত্ব ছাড়ছেন না বলে নাম প্রকাশ না করার শর্তে বিআইডব্লিউটিসির এক কর্মকর্তা জানিয়েছেন।
একাদশ সংসদ নির্বাচনের পর গঠিত মন্ত্রিপরিষদে নৌপরিবহন প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পাওয়ার পর খালিদ মাহমুদ চৌধুরী তার মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট দপ্তরে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেন।  
বিআইডব্লিউটিসির বিরুদ্ধে নানা দুর্নীতি অনিয়মের অভিযোগ থাকায় দুর্নীতি দমন কমিশন (দুদক)ও সক্রিয় হয়েছে। ইতোমধ্যে প্রতিষ্ঠানটির একাধিক কর্মকর্তার তথ্য জানতে চেয়েছে দুদক।
এদিকে বিআইডব্লিউটিসির চেয়ারম্যান পরিবর্তনের আদেশ দিয়ে গত ২১ জানুয়ারি জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। প্রজ্ঞাপনে প্রণয় কান্তি বিশ্বাসকে (অতিরিক্ত সচিব) চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়া হয়। রাষ্ট্রপতির আদেশক্রমে উপসচিব মুহাম্মদ আব্দুল লতিফ সাক্ষরিত ওই আদেশ অবিলম্বে কার্যকর হবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।
তবে প্রজ্ঞাপন জারির পর ১৬ দিন পার হলেও এখনো দায়িত্ব ছাড়েননি বর্তমান চেয়ারম্যান মোহাম্মদ মফিজুল হক। সংস্থাটির ওয়েবসাইটে এখনো তাকেই চেয়ারম্যান দেখানো হচ্ছে। মফিজুল হক ২০১৭ সালের ডিসেম্বর মাসে বিআইডব্লিউটিসি চেয়ারম্যান হিসেবে যোগদান করেন।
জানা যায়, বিআইডব্লিউটিসিতে শীঘ্রই জাহাজ নির্মাণ প্রকল্পের ১৩০০ কোটি টাকার একটি দরপত্র আহ্বান করা হবে। ওই দরপত্রে প্রভাব বিস্তার করে নিজের পছন্দের প্রতিষ্ঠানকে কাজ পাইয়ে দেয়ার জন্য দায়িত্ব ছাড়ছেন না মফিজুল হক।
কেন দায়িত্ব ছাড়ছেন না সে বিষয়ে জানতে চাইলে মোহাম্মদ মফিজুল হক সন্তোষজনক কোনো উত্তর না দিয়ে সময় নিউজকে বলেন, ‘এটা আমাকে জিজ্ঞেস করছেন কেন? এটা যারা করে (নিয়োগ দেয়) তাদের জিজ্ঞেস করেন।’
প্রজ্ঞাপনের ১৬ দিন পার হলেও কেন দায়িত্ব নিতে পারেননি এ প্রশ্নের উত্তরে প্রণয় কান্তি বিশ্বাস সেময় নিউজকে বলেন, ‘প্রজ্ঞাপনের পর আমি মন্ত্রণালয়ে যোগদান করেছি। তবে বিআইডব্লিটিসিতে দায়িত্ব নিতে আমি এখনো কোনো কাগজ হাতে পায়নি।’

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop