ksrm

বইমেলাবইমেলায় পর্যাপ্ত নয় ক্রীড়াবিষয়ক বই

সময় সংবাদ

fb tw
অমর একুশে গ্রন্থমেলায় প্রতিদিনই আসছে নতুন নতুন বই। তবে মেলায় আসা গল্প, উপন্যাসের বইয়ের মতো সমৃদ্ধ হয়নি ক্রীড়াবিষয়ক বই। পাঠক চাহিদা থাকলেও তা পর্যাপ্ত নয়। অন্যান্য বইয়ের পাশাপাশি ক্রীড়াবিষয়ক বই বাড়ানোর দাবি পাঠকদের। অন্যদিকে, ক্রীড়া সংশ্লিষ্টরা বলছেন, পুরনো তথ্যের সহজলভ্যতা না থাকাই এর প্রধান অন্তরায়।
বই। শব্দহীন ভাষায় সুন্দরের স্বপ্ন দেখায় পাঠক হৃদয়ে। মেধা, মনন আর চিত্তের বিকাশে যার ভূমিকা অতুলনীয়। নতুন-পুরনো লেখকদের হাত ধরে প্রতিবছর মেলায় আসে কয়েক হাজার বই। যার অধিকাংশই গল্প, উপন্যাস, কবিতা বা গবেষণাধর্মী বই। এসবের বাইরেও পাঠক চাহিদায় আছে ক্রীড়াবিষয়ক বইও। তবে পুরো মেলা ঘুরে দেখা যায়, এই সম্পর্কিত বইয়ের সংখ্যা খুবই নগণ্য। তাই পাঠকদের দাবি ক্রীড়ার গুরুত্ব বিচারে বেশি বেশি বই প্রকাশ করার।
বিক্রেতারা বলছেন, হাজারো বইয়ের ভিড়ে ক্রীড়াবিষয়ক বইয়ে তরুণ পাঠকদের আগ্রহ বেশি। তবে সে তুলনায় বই লেখা হচ্ছে কম।
বিভিন্ন খেলাকে গুরুত্ব দিয়ে সাবেক খেলোয়াড়দের বই বের করতে উদ্যোগী হবার পক্ষে মত প্রকাশকদের।
অনন্যা প্রকাশনীর প্রকাশক মনিরুল হক বলেন, লেখকরা খেলাধুলার উপর বই খুব কমই লেখেন। আমাদের সাবেক খেলোয়াড়রা লিখবে খুব ভালো করবেন।
এদিকে, ক্রীড়া সংশ্লিষ্টদের দাবি, ক্রীড়া বিষয়ক পুরনো তথ্য সংগ্রহ ও গবেষণার অপ্রতুলতা আর সময় স্বল্পতাই ক্রীড়াবিষয়ক বই প্রকাশে অন্যতম অন্তরায়। পাশাপাশি ক্রীড়ার সমৃদ্ধ ইতিহাসকে মলাটবন্দী করতে বিভিন্ন ফেডারেশনকেও এগিয়ে আসার আহ্বান তাদের।
প্রথম আলোর বিশেষ প্রতিনিধি মাসুদ আলম বলেন, একটি বই করতে গিয়ে আমি দেখেছি, বেশিরভাগ খেলোয়াড়ই তাদের পুরানো স্মৃতি ভুলে গেছেন। তার কাছে সেগুলোর তথ্য প্রমাণ নেই।
বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতির সাধারণ সম্পাদক মোস্তফা মামুন বলেন, ক্রীড়া বিষয়ক লেখালেখি যারা করেন তাদের বই লেখার জন্য আলাদা করে চিন্তা করা উচিত। সাংবাদিকদের জন্য সময় বের করা কঠিন হলেও পাঠকদের কথা বিবেচনায় নিয়ে সেটা করা উচিত।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop