ksrm

বইমেলাএকুশে গ্রন্থমেলায় কমছে ছড়ার বইয়ের গুরুত্ব

সময় সংবাদ

fb tw
ক্রমেই অমর একুশে গ্রন্থমেলায় কমছে ছড়ার বইয়ের গুরুত্ব। মেলায় প্রথম আটদিনে প্রকাশিত মোট বইয়ের ২ শতাংশও আসেনি ছড়ার বই। এটাকে হতাশাজনক বলে মনে করেছেন কবি ও ছড়াকাররা। এক্ষেত্রে পাঠক ও প্রকাশকদের আগ্রহের ঘাটতি রয়েছে বলেও মত সংশ্লিষ্টদের।
কবেকার পাঠশালায় মন্ত্রের মত পড়া সেই সুর, সুর নয় স্মৃতির মধুভাণ্ডার। এই যেমন, আমাদের ছোট নদী চলে বাকে বাকে, বৈশাখ মাসে তার হাঁটুজল থাকে। এক শিশুকে জিজ্ঞাসা করা হয় সে জানে কিনা এর পরের লাইনটি কি হবে! তার উত্তর দিয়ে দেয় সে।
শিশুমনকে এখনো দোলা দেয় এসব ছড়া। এক সময় যা বুদ হয়ে মুগ্ধ করে রেখেছিল বইয়ের পাতায়। কিন্তু সময়ের বিবর্তনে কতটা বেঁচে আছে সেইসব ছড়ার সমাহার। কতটাই বা গুরুত্ব পাচ্ছে অমর একুশে গ্রন্থমেলায়।   
অভিভাবকরা বলেন, 'এখনো আছে সেই ছড়া। কিন্তু কম।'
বইয়ের স্টলের এক কর্মী বলেন, 'ছড়ার বই মাত্র দুইটা বিক্রি হয়েছে। বেশি বিক্রি হয়েছে গল্পের বই।' এক শিশুকে জিজ্ঞাসা করা হয় সে ছড়া পড়ে কিনা! উত্তরে সে বলে, 'ছড়া পড়িনা। কারণ স্কুলে আমাদের গল্প পড়ায়।'
ছড়াকাররা বলছেন, নানা কারণেই আগ্রহের ঘাটতি দেখা দিচ্ছে ছড়া প্রকাশে। এক্ষেত্রে দামের সঙ্গে রয়েছে প্রকাশদের অনীহা। রয়েছে পাঠক মনেরও অনভ্যাস।
কবি ও ছড়াকার হাসান হাফিজ বলেন, 'ছড়ার আবেদন অন্যরকম। কবিতার থেকেও ছড়ার আবেদন অনেক বেশি। ছড়া শিশু মনে স্থায়ীরুপ দেয়। ছড়ার জন্যে অনেক সময় বইয়ের পাতায় রঙ্গিন ছবি ছাপতে হয় তাতে ব্যয় বেড়ে যায়।'
এবারের গ্রন্থমেলার প্রথম ৯ দিনে সব মিলিয়ে বই প্রকাশ হয়েছে ১৪০৮টি । এরমধ্যে ছড়ার বই এসেছে মাত্র ২৬টি।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop