ksrm
omarket24 odhikarnews sonargaonuniversity niet

প্রবাসে সময় মালয়েশিয়ায় প্রযুক্তিখাতে বাংলাদেশিদের ব্যাপক সুযোগ

fb tw gp
শুধুমাত্র শ্রমিক নয়, মালয়েশিয়াতে রয়েছে প্রযুক্তিখাতে অভিজ্ঞদের কাজের ব্যাপক সম্ভাবনা। মেধাভিত্তিক এই কাজের মাধ্যমে এই দেশটি থেকে প্রবাসী আয় কয়েক গুণ বাড়ানো সম্ভব বলে মত এ খাতের সঙ্গে সংশ্লিষ্টদের। সে ক্ষেত্রে প্রয়োজন সরকারি পৃষ্টপোষকতা আর প্রযুক্তি বিষয়ে আরও দক্ষতা উন্নয়ন। 
বাংলাদেশ থেকে বিদেশে প্রতিবছর যে কর্মী পাঠানো হয় তার প্রায় শতভাগই শ্রমিক। নির্মাণ খাতে কিংবা বিভিন্ন হোটেল রেস্টুরেন্টে শ্রমিক হিসেবেই কাজ করেন অধিকাংশ প্রবাসী। অথচ দক্ষ শ্রমিক পাঠানোর মধ্য দিয়ে দ্বিগুণ করা সম্ভব রেমিটেন্সের পরিমাণ। যেখানে প্রযুক্তি খাতে দক্ষ ব্যক্তিদের জন্য রয়েছে আরও অপার সম্ভাবনা।
কাছের দেশ মালয়েশিয়াতেই রয়েছে প্রযুক্তি খাতে কাজ করার ব্যপক সুযোগ। যুক্তরাষ্ট্রের সিলিকিন ভ্যালির আদলে কুয়ালালামপুরের পুত্রাজায়ার পাশ ঘেষে গড়ে উঠেছে সাইবারজায়া। যেখানে বিশ্বের প্রায় সব নামিদামি প্রযুক্তি প্রতিষ্ঠান তাদের কার্যক্রম পরিচালনা করছে। প্রয়োজন বিপুল সংখ্যক প্রযুক্তি কর্মী। যেখানে বাংলাদেশের প্রযুক্তি বিষয়ে অভিজ্ঞদের রয়েছে কাজের অপার সুযোগ।
মালয়েশিয়ার তথ্য প্রযুক্তি উদ্যোক্তা পাভেল সারওয়ার বলেন, যদি নির্দিষ্ট সময়ে উন্নতমানের পণ্য ডেলিভারী দেয়া সম্ভব হয়, তবে এখানে কাজের প্রচুর সুযোগ রয়েছে। টেক জায়েন্টগুলোতে প্রচুর বাংলাদেশী শুধুমাত্র কর্মচারী হিসেবেই কাজ করছেন না, নিজেরাও স্টার্টআপ প্রতিষ্ঠান তৈরি করছেন এবং ভাল ব্যবসা করছেন।
অন্যান্য দেশের সাথে তাল মিলিয়ে বেশ সুনামের সাথে কাজ করছেন এখানকার বাংলাদেশিরা। ফলে বাংলাদেশি প্রযুক্তি খাতে অভিজ্ঞদের ব্যপক চাহিদা রয়েছে মালয়েশিয়ায়।
গ্লোবাল আইটি কনসালটেন্ট মুরাদ হোসাইন মুন্সী বলেন, ইঞ্জিনিয়ার, সফটওয়্যার প্রকৌশলী, আইটি বিশেষজ্ঞদের ওই ইন্ডাস্ট্রিতে পারফরমেন্স খুবই ভালো। মালয়েশিয়ার কোম্পানিগুলো চায় যে বাংলাদেশ থেকে সফটওয়্যার বা আইটি ইঞ্জিনিয়ার আসুক। বাংলাদেশিদের তারা প্রেফার করে। তবে সেক্ষেত্রে সরকারি ভাবে কিছু সুযোগ-সুবিধা দেয়া প্রয়োজন।
মালয়েশিয়াসহ আশপাশের অনেক দেশে প্রযুক্তি খাতে বাংলাদেশিদের কাজের ব্যাপক সুযোগ আছে বলে মনে করেন আইসিটি খাতের উদ্যোক্তা বেসিস-এর সভাপতি সৈয়দ আলমাস কবীর। সে ক্ষেত্রে আইসিটি বিষয়ে দক্ষ জনবল তৈরিতে মনোযোগী হতে হবে বলেও মত তার।
বাংলাদেশ থেকে বিশ্বের ১৬৫ টি দেশে প্রতিবছর গড়ে ৬ লাখ কর্মী পাঠানো হয়ে থাকে যার প্রায় শত ভাগই অদক্ষ বা স্বল্প দক্ষ।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
বিশ্বকাপের সময়
GoTop