পশ্চিমবঙ্গকলকাতা বই মেলায় আজ বাংলাদেশ দিবস

কলকাতা অফিস

fb tw
somoy
 আজ কলকাতা আন্তর্জাতিক বই মেলায় ”বাংলাদেশ দিবস” পালিত হচ্ছে। কলকাতার বাংলাদেশ উপদূতাবাস, বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় যৌথভাবে এই দিবস পালন করছেন। মেলার আয়োজক পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্শ গিল্ড এই আয়োজনের অন্যতম সহযোগীও।
বাংলাদেশের রোজ গার্ডেনের আদলে তৈরি এবার এই প্যাভিলিয়নের ৪১ টি প্রকাশনা সংস্থা অংশ নিয়েছে। এর মধ্যে রয়েছে বাংলা একাডেমি, বাংলাদেশ চলচ্চিত্র প্রকাশনা অধিদপ্তর, শিশু একাডেমি, জাতীয় গ্রন্থ কেন্দ্র।
কলকাতায় নিযুক্ত বাংলাদেশের ‍উপ-হাইকমিশনার তৌফিক হাসান জানান, প্রতিবছরের মতো এবারও মেলার শেষ দিনের আগের দিন বাংলাদেশ দিবস উদযাপন করা হবে। শেষ দিকের মেলায় বাড়তি ভিড় হয়। এই ভিড়ের পুরো সুযোগ নেবে এই উৎসব। তাঁর বিশ্বাস, প্রচুর সংখ্যক মানুষ এই উৎসবের সামিল হতে পারবেন এদিন।
কলকাতা বই মেলার  গিল্প সম্পাদক ত্রিদিব চট্টোপাধ্যায়  বলেন, অভূতপূর্ব আয়োজন থাকছে এদিন। বাংলাদেশ নাম শুনলেই পাঠকরা বই মেলায় হুমড়ি খেয়ে পড়েন। প্রতিবছর বই মেলায় বাংলাদেশে প্যাভিলিয়ন এবং মেলায় বাংলাদেশ দিবসের কলকাতার মানুষের অংশ গ্রহণ বাড়ছে। এবারও এর ব্যতিক্রম হবে না বলে আমাদের বিশ্বাস।
বাংলাদেশ দিবসের প্রধান অতিথি হিসাবে যোগ দেবেন বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।  থাকবেন পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী সঙ্গীত শিল্পী ইন্দ্রনীল সেন। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী, সাংসদ অসীম কুমার উকিল, সংস্কৃতি মন্ত্রণালয়ের সাবেক সচিব বেগম আখতারি মমতাজ, রাজনৈতিক বিশ্লেষক সুভাষ সিংহ রায়, বাংলাদেশের উপ-হাইকমিশনার তৌফিক হাসান। অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন সংস্কৃতি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আবু হেনা মোস্তফা কামাল।
”বাংলা সাহিত্য ও বঙ্গবন্ধু” শীর্ষক একটি আলোচনা সভারও আয়োজন রয়েছে। বিশিষ্ট লেখক ও সাংবাদিক আবুল মোমেন আলোচনায় মূল প্রবন্ধ পাঠ করবেন। প্রধান আলোচক হিসাবে বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop