ksrm

বইমেলাবই মেলায় ‘বঙ্গবন্ধু উদ্ধৃতি’

সময় সংবাদ

fb tw
somoy
একুশে বই মেলায় এসেছে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্বাচিত উক্তি নিয়ে প্রকাশিত ‘বঙ্গবন্ধু উদ্ধৃতি’। দেশ-বিদেশের বিভিন্ন মঞ্চে বঙ্গবন্ধুর বক্তৃতা, সাক্ষাৎকার এবং আত্মকথা থেকে একশ’টি উদ্ধৃতি স্থান পেয়েছে বইটিতে।
গত বছরের (২০১৮) আগস্টে প্রকাশিত বইটির প্রকাশক সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন-সিআরআইয়ের ট্রাস্টি ও বঙ্গবন্ধুর দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক।
একশ’ পৃষ্ঠার বইটির মূল্য চারশ' টাকা। পাওয়া যাচ্ছে বাংলা একাডেমি প্রাঙ্গনের ‘মুজিব’ স্টলে। এবার সিআরআই স্টলটি নামকরণ হয়েছে ‘মুজিব’ নামে। বাংলা একাডেমির ১০৮ ও ১০৯ নম্বর স্টল এটি।
মূলত বঙ্গবন্ধুকে নিয়ে অনেক গ্রন্থ প্রকাশ হলেও মহান এই নেতার একশ’ বাছাইকৃত উক্তি নিয়ে সংকলিত বই এটিই প্রথম। ছোট্ট ছোট্ট উদ্ধৃতিতে ফুটে উঠেছে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি ও স্বাধীন বাংলাদেশের রূপকার শেখ মুজিবের চিন্তা-চেতনা ও রাজনৈতিক দর্শন।
বই পরিচিতিতে বলা হয়েছে, ‘জাতির জনক শেখ মুজিবুর রহমান (১৯২০-১৯৭৫) বিশ্ব রাজনীতির এক অনন্য নাম। তাঁর নেতৃত্বে ১৯৭১ সালে সশস্ত্র মুক্তিযদ্ধের মধ্য দিয়ে স্বাধীন সার্বভৌম অর্জন করেছে। মানুষে মানুষে সমতায় বিশ্বাসী বঙ্গবন্ধু চিরজীবন গণমানুষের রাজনীতি করেছেন, লড়াই করেছেন বাঙালি যাতির সার্বিক মুক্তি ও কল্যাণের লক্ষ্যে।’
”বিশ্বমানবতাবাদী উদার দৃষ্টিভঙ্গির অধিকারী বঙ্গবন্ধু জাতীয় সার্বভৌমত্ব ও সবজাতির সমমর্যাদা ও বিশ্বশান্তিতে বিশ্বাসী । সারা দুনিয়ার সকল শোষিত, নির্যাতিত, দুঃখী মানুষের ন্যায়বিচারের ও শান্তি নিশ্চিত করে নতুন শঙ্কামুক্ত উন্নত বিশ্বগঠন তাঁর অভিষ্ঠ। এই বিশ্বনেতার বিপুল সংখ্যক বক্তৃতা, সাক্ষাৎকার ও আত্মকথা থেকে বেছে নেয়া একশ’টি উদ্ধৃতির সংকলন এই বইটি, তাঁর রাজনীতি, জীবনবোধ, দর্শন ও রাষ্ট্রচিন্তার আংশিক পরিচয়।”
ইতিহাস ও সমাজচিন্তায় ঋদ্ধ তাঁর (বঙ্গবন্ধুর) অনন্য কথামালা সমকালীন বিশ্বে আজও প্রাসঙ্গিক হওয়ায় এই উদ্ধৃতিগুলো নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতেই, তা বই আকারে তার প্রকাশ করেছে সিআরআই।
এবারের বই মেলা ছাড়াও ‘বঙ্গবন্ধু উদ্ধৃতি’ পাওয়া যাবে আজিজ সুপার মার্কেটের বিদিত, কাঁটাবনের কনকর্ড এম্পোরিয়ালের সংহতি ও কাক-এ, নিউ মার্কেটের নিউ বুক সোসাইটি, জাতীয় জাদুঘরের পাঠক সমাবেশ সেন্টার, পান্থপথের মাদল সেন্টারে।
এছাড়া, চট্টগ্রামের বাতিঘর ও খুলনার মৃত্তিকা-এর পাশাপাশি অনলাইনে রকমারি ডটকমে পাওয়া যাবে ‘বঙ্গবন্ধু উদ্ধৃতি’ বইটি।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop