বইমেলাগ্রাফিক নভেল ‘মুজিব-৬’ আসছে

কামাল শাহরিয়ার

fb tw
somoy
প্রকাশের অপেক্ষায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ অবলম্বনে গ্রাফিক নভেল সিরিজ ’মুজিব’-এর ষষ্ঠ পর্ব। আগামী ২০ ফেব্রুয়ারির মধ্যেই ‘মুজিব-৬’ প্রকাশ পাচ্ছে বলে জানিয়েছে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)।
 
একুশে বই মেলার বাংলা একাডেমি প্রাঙ্গণে সিআরআই স্টলে বইটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হবে। এতে উপস্থিত থাকবেন, সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) ট্রাস্টি ও বইটির প্রকাশক রাদওয়ান মুজিব সিদ্দিক। এছাড়া, নভেলটির সঙ্গে সম্পৃক্তদের পাশাপাশি সরকারের মন্ত্রীরাও মোড়ক উন্মোচন অনুষ্ঠানে যোগ দেবেন বলে জানা গেছে।
বাংলা একাডেমির ১০৮ ও ১০৯ নম্বরে রয়েছে সিআরআই স্টল। এ বছর স্টলটির নামকরণ করা হয়েছে ‘মুজিব’ নামে। এ স্টলে গ্রাফিক নভেল মুজিব ছাড়াও জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাছাইকৃত একশ’ উদ্ধৃতির সংকলন 'বঙ্গবন্ধু উদ্ধৃতি' বইটিও পাওয়া যাবে।
দেশের শিশু-কিশোর ও তরুণ প্রজন্মের কাছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে তুলে ধরতে ধারাবাহিকভাবে প্রকাশিত হচ্ছে গ্রাফিক নভেলটি। এর আগে পাঁচটি পর্বে প্রকাশিত হয়েছে গ্রাফিক নভেল ‘মুজিব’। ইংরেজির পাশাপাশি সম্প্রতি জাপানি ভাষায়ও প্রকাশ পেয়েছে বইটি।
মূলত, গোপালগঞ্জ জেলার টুঙ্গি পাড়ার অতি সাধারণ এক পরিবারে জন্ম নেওয়া এক কিশোর, কৈশোর, যৌবন পেরিয়ে ধীরে ধীরে কীভাবে এই বাংলার ভবিষ্যৎ দিক নির্ধারক হয়ে উঠলেন– সেই গল্প প্রথমবারের মতো ছবি-গল্পে দৃশ্যমান হয় মুজিব গ্রাফিক নভেলে।

 
সিরিজের ষষ্ঠ পর্বে খাজা নাজিমুদ্দিনের নানা কূটকৌশলের বিপরীতে বঙ্গবন্ধুর অবস্থান তুলে ধরা হয়েছে বলে জানান বইটির সম্পাদক শিবু কুমার শীল।
এর আগে প্রকাশিত মুজিব প্রথম পর্বে খেলাধুলা, পড়াশোনা, ডাক্তারের কাছ থেকে পালানো, কারাবরণ ও দেশের প্রতি বঙ্গবন্ধুর নিজের বিশ্বাস উঠে আসে। দ্বিতীয় পর্বে উঠে আসে বঙ্গবন্ধুর রাজনীতির হাতেখড়ি ও তার প্রেরণা হোসেন শহীদ সোহরাওয়ার্দীর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক।
তৃতীয় পর্বে বঙ্গবন্ধুর স্কুল ও কলেজে শিক্ষাজীবনের পাশাপাশি সামাজিক ও রাজনৈতিক কর্মকাণ্ড, দুর্ভিক্ষের সময় মানবিক ভূমিকা; ‘মুজিব-৪’-এ অল ইন্ডিয়া মুসলিম লীগ সম্মেলন শেষে তরুণ শেখ মুজিবের দিল্লির বিভিন্ন দর্শনীয় স্থান ভ্রমণ এবং ১৯৪৪ সালে ছাত্রলীগের সম্মেলনে তার ভূমিকা উঠে এসেছে।
সর্বশেষ প্রকাশিত ’মুজিব-৫’ এ দেখা যায় ১৯৪৫ সালে অত্যন্ত জনপ্রিয় হওয়া সত্ত্বেও শেখ মুজিবুর রহমানকে কীভাবে মুসলিম লীগের ছাত্রসংগঠনের পদ থেকে বঞ্চিত করা হয়েছিল। এছাড়া, দ্বিতীয় বিশ্বযুদ্ধ এবং ওই যুদ্ধ কেন্দ্রিক নানা ঘটনাকে কীভাবে তরুণ শেখ মুজিবকে নাড়া দিয়েছিল-তা উঠে আসে ওই পর্বে।
গ্রাফিক নভেল মুজিব-এর প্রকাশক বঙ্গবন্ধুর দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক ও বিদ্যুৎ, জ্বালানি, খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। সিরিজের সম্পাদনা করেছেন শিবু কুমার শীল এবং গ্রাফিকশিল্পী হিসেবে কাজ করছেন সৈয়দ রাশাদ ইমাম তন্ময় ও এবিএম সালাউদ্দিন শুভ।
মোড়ক উন্মোচনের পর বইমেলায় সিআরআইয়ের স্টল ছাড়াও আজিজ সুপার মার্কেটের বিদিত, কাঁটাবনের কনকর্ড এম্পোরিয়ামের সংহতি ও কাক-এ, নিউ মার্কেটের নিউ বুক সোসাইটি, জাতীয় জাদুঘরের পাঠক সমাবেশ সেন্টার ও পান্থপথের মাদল সেন্টারে পাওয়া যাবে।
পাশাপশি চট্টগ্রামের বাতিঘর ও খুলনার মৃত্তিকা-এর পাশাপাশি অনলাইনে রকমারি ডটকমে পাওয়া যাবে গ্রাফিক নভেল মুজিব সিরিজ।

আরও পড়ুন

এবার জাপানি ভাষায় বঙ্গবন্ধুকে জানবে শিশু-কিশোররাবই মেলায় ‘বঙ্গবন্ধু উদ্ধৃতি’

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop