ksrm

বইমেলাবইমেলায় ইতিহাস নিরপেক্ষ বইয়ের অভাব

তরিকুল ইসলাম সৌরভ

fb tw
অমর একুশে গ্রন্থমেলায় প্রতিবছরই প্রকাশিত হয় অসংখ্য ইতিহাস ভিত্তিক বই। তবে বিষয় নিরপেক্ষ ইতিহাসের বইয়ের অভাব রয়েছে বলে মনে করেন লেখক ও পাঠকরা। প্রকাশকরা অবশ্য বলছেন, বৃহৎ পরিসরে গবেষণা না হওয়ায়, ইতিহাস নিরপেক্ষ বই প্রকাশ করতে পারছেন না তারা।
বর্তমানকে এগিয়ে নেয় আর ভবিষ্যতকে পথ দেখায় ইতিহাস। রাষ্ট্র ও সমাজের সঠিক পথ বাতলে দেয় ইতিহাস। প্রতিবছর বইমেলায় প্রকাশ হয় ইতিহাসভিত্তিক অসংখ্য বই। তবে বিষয় নিরপেক্ষতায় কয়টি বই পায় পাঠকের ভালোবাসা? নিশ্চয়ই সংখ্যাটা কম। কিন্তু কেন?
এই প্রশ্নের জবাবে সাংবাদিক সাইফুল আলম বলেন, এক এক জনের দৃষ্টিভঙ্গি হয়তো এক এক রকম। সে কারণে হয়তো ইতিহাস ভিত্তিক বই লিখতে গিয়ে লেখকের দৃষ্টিভঙ্গির প্রতিফলন ঘটে এবং তার ব্যক্তিগত চিন্তা চেতনারও প্রতিফলন আমরা দেখি।
অন্যদিকে রাজনীতিবিদ রুহিন হোসেন প্রিন্স বলেন, একজন পাঠক হিসেবে যখন দেখি তখন সঠিক ইতিহাস জানতে আমাদের একাধিক জায়গায় খুঁজতে হয়। আমার মনে হয় এটার পরিবর্তন খুবই জরুরি।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আসিফ নজরুল বলেন, আমি বিশ্বাস করি ইতিহাসের বই লেখা কখনোই শেষ হবে না। তবে ইতিহাস চর্চা যেন আরও বেশি হয়, আরও বেশি শুদ্ধভাবে যেন লেখা হয়, সেদিকে নজর দেওয়া দরকার।
পাঠকের চাহিদা প্রমাণিত। প্রকাশকদেরও রয়েছে আগ্রহ। সংকট কেবল মানসম্পন্ন পাণ্ডুলিপির।
অন্যপ্রকাশের পরিচালক সিরাজুল করিম কমল বলেন, আমরা এর আগেও দেখেছি ইতিহাসের বইগুলো একেক লেখক একেকভাবে লেখেন। অনেক সময় তারিখ ও চরিত্রের মধ্যে মিল থাকে না। এজন্য রেফারেন্সটা সঠিক হওয়া উচিত।
ইত্যাদি গ্রন্থ প্রকাশের প্রকাশক জহিরুল আবেদিন জুয়েল বলেন, এ ধরনের বইতে কোনো কারণে ভুল থেকে গেলে আগামী প্রজন্ম ভুল ইতিহাস জানবে।
যে কোন জাতিই ইতিহাসের আয়নায় নিজেদের অস্তিত্বের শেকড় খুঁজে বেড়ায়। তাই ইতিহাসের বই লেখকের মতাদর্শকে ছাপিয়ে যাবে এমটাই প্রত্যাশা পাঠকদের।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop