ksrm

বইমেলাবই মেলায় গ্রাফিক নভেল সিরিজ ‘হাসু থেকে হাসিনা’

সময় সংবাদ

fb tw
somoy
বঙ্গবন্ধু কন্যা, বর্তমান প্রধানমন্ত্রীর শেখ হাসিনার জীবন ও সময় নিয়ে প্রকাশ হয়েছে চার পর্বের গ্রাফিক নভেল ‘হাসু থেকে হাসিনা’। বাংলা ও ইংরেজি ভাষায় প্রকাশিত এ গ্রাফিক নভেলটির প্রকাশক ‘চর্চা’।
এবারের অমর একুশে গ্রন্থমেলার সোহরাওয়ার্দী উদ্যানে ১৩৩ নম্বরে চর্চার স্টলে পাওয়া যাচ্ছে সিরিজটি। দেশের শিশু-কিশোর ও তরুণ প্রজন্মের কাছে শেখ হাসিনার শৈশব থেকে শুরু করে নানা প্রতিবন্ধকতার মধ্যেও দেশে ফেরার সংগ্রাম তুলে ধরতেই এ প্রয়াস বলে জানান প্রকাশন সংস্থার পরিচালক সাবরিনা ইসলাম।
বাংলা ভাষায় প্রকাশিত চার পর্বের শিরোনাম রাখা হয়েছে 'হাসুর পৃথিবী', ’হাসুর দেশ’, ‘মুক্তির প্রতীক্ষায় হাসিনা’ এবং ‘শেখ হাসিনার ফেরা’। ইংরেজি ভাষায় যা, হাসু’স ওয়ার্ল্ড; হাসু’স নেশন; হাসিনা’স ডেজ অফ ফ্রিডম এবং ‘দ্য রিটার্ন অব শেখ হাসিনা’।
গ্রাফিক নভেলটির প্রথম পর্ব হাসু’র পৃথিবীতে ছোট্ট শেখ হাসিনার প্রথম স্কুলে যাওয়াসহ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় কাটানো শৈশবের দিনলিপি চিত্রায়িত হয়েছে। অত্যাচারী শাসকদের বিরুদ্ধে সংগ্রামের যে ইচ্ছে মনে গেঁথে যায় ওই শৈশবে- তাও জানতে পারবে পাঠকরা। 
দ্বিতীয় পর্ব হাসুর দেশ-এ রয়েছে, ষাটের দশক ক্লাসের চৌকাঠ পেরিয়ে রাজপথে, রাজনীতিতে অংশগ্রহণ, নতুন সময়ের অভিযাত্রায় সামিল স্কুলপড়ুয়া শেখ হাসিনার কৈশোর।
স্বাধিকারের সংগ্রামে কীভাবে সামিল ছিলেন শেখ হাসিনা, ৬-দফার দিনগুলিতে কীভাবে বঙ্গবন্ধু পাশে পেয়েছিলেন তাঁর পরিবারকে- তা চিত্রায়িত হয়েছে ‘মুক্তির প্রতীক্ষায় হাসিনা’য়। এছাড়া, ১৯৭১ এর অবরুদ্ধ সময় স্বাধীন বাংলায় বঙ্গবন্ধুর ফিরে আসার দিনটি নিয়ে অনন্য পরিবারের গল্প রয়েছে এ পর্বে। 
আর, ১৯৭৫ সালের ১৫ আগস্টে বাঙালির কলঙ্কের এক রাতে বাবা-মাসহ সব হারিয়ে নির্বাসিত ছিলেন দু’বোন শেখ হাসিনা ও শেখ রেহানা। সেই বদলে যাওয়া পৃথিবীতে অনেকটাই একার লড়াই তাঁদের। অথচ মাতৃভূমিতে ফেরার পথ রুদ্ধ করে রেখেছে তৎকালীন সামরিক সরকার। সব ষড়যন্ত্র আর বাধা পেরিয়ে শেখ হাসিনার প্রত্যাবর্তনের গল্প তুলে ধরা হয়েছে চতুর্থ ও শেষ পর্ব শেখ হাসিনার দেশে ফেরা-তে।
‘মুক্তির প্রতীক্ষায় হাসিনা’ ও ’শেখ হাসিনার দেশে ফেরা’ পাওয়া যাবে ১৫০ টাকায়। ‘হাসুর পৃথিবী’ ও ‘হাসুর দেশ’ পাওয়া যাবে ১২৫ টাকায়।ইংরেজি ভাষায় প্রকাশিত চারটি পর্বের মূল্য বাংলার অনুরূপ রাখা হয়েছে।
চার পর্বের গ্রাফিক নভেল সিরিজ ‘হাসু থেকে হাসিনা’-তে শুধু শৈশব থেকে দেশে ফেরার গল্প উঠে এসেছে। তবে দেশে ফেরার পর আওয়ামী লীগের হাল ধরা, রাজনৈতিক নানা সংগ্রাম, স্বৈরাচারবিরোধী লড়াইয়ে রাজপথে সাহসী ভূমিকা ও সফলতা, প্রথম সরকার গঠন ও প্রধানমন্ত্রীত্ব এবং রাজনীতিতে চারবারের প্রধানমন্ত্রীত্ব নিয়ে চর্চা ভবিষ্যতে আরও গ্রাফিক নভেল সিরিজ প্রকাশ করতে চায় বলে জানান প্রতিষ্ঠানটির পরিচালক সাবরিনা ইসলাম।
তিনি বলেন, “শিশু-কিশোর ও তরুণ প্রজন্মের কাছে শেখ হাসিনার অজানা গল্পগুলো ছড়িয়ে দিতেই গ্রাফিক নভেল প্রকাশ করছে চর্চা। এ ক্ষেত্রে, দেশের প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার্থীদের মধ্যে ‘হাসু থেকে হাসিনা’ সিরিজ পৌঁছে দিতে দেশের সব স্কুল ও কলেজের সঙ্গে সমন্বয়ক করে কাজ করার পরিকল্পনা রয়েছে।” 
একুশে গ্রন্থমেলা ছাড়াও রাজধানীর মোহাম্মদপুরের চর্চা বই সেন্টার পাওয়া যাচ্ছে সিরিজটি। প্রতিষ্ঠানটির অনলাইন charchabooks.com.bd ও ফেসবুকে চর্চাবুকস পেজ থেকে সংগ্রহ করা যাবে।
এছাড়া, রাজধানীর পাঠক সমাবেশ, বাতিঘর, আজিজ মার্কেট, নিউমার্কেট, মীনাবাজার, ইউনিমার্ট, গোর্মে বাজার, বুকওয়ার্ম, পিবিএস, জামিল কমিক্স, বইবিচিত্রা, বাংলাবাজারে উত্তরণ, চট্টগ্রামের বাতিঘর, বরিশালের বুকভিলা, সিলেটে বইপত্র, খুলনায় মৃত্তিকা, রংপুরে বিদ্যাসাগর ও যশোরে বইঘরের পাশাপাশি অনলাইনে রকমারি ডটকমে পাওয়া যাবে ‘হাসু থেকে হাসিনা’।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop