ksrm

পশ্চিমবঙ্গঐতিহাসিক ৭ মার্চ পালন কলকাতায়

কলকাতা অফিস

fb tw
somoy
বিশ্বের বিভিন্ন দেশের বাংলাদেশে মিশন গুলোর মতো বৃহস্পতিবার নানা অনুষ্ঠানের মধ্যদিয়ে কলকাতার বাংলাদেশ উপ হাইকমিশনের পালিত হয়েছে বঙ্গবন্ধুর ঐতিহাসিক  ৭ মার্চের ৪৮তম বছর উদযাপন করা হয়।  এদিন সন্ধ্যায় মিশনে নিজস্ব সভাগৃহে আয়োজিত অনুষ্ঠানের শুরুতে দেখানো হয় বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭মার্চের ভাষণের তথ্যচিত্র। এরপর মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রীর বিবৃতি পাঠ করে শোনানো হয়।
অনুষ্ঠানে বঙ্গবন্ধুর ভাষণ নিয়ে সংক্ষিপ্ত আলোচনায় যোগ দেন উপ-হাইকমিশনার তৌফিক হাসান, হেড অফ চ্যান্সারি বি এম জামাল হোসেন, প্রথম সচিব ড. মোফাকখারুল ইকবাল,  শেখ শফিউল ইমাম এবং প্রবীণ সাংবাদিক  দিলীপ চক্রবর্তী।
 
অনুষ্ঠানের উপহাইকমিশনার তৌফিক হাসান বঙ্গবন্ধুর ভাষণ নিয়ে বলতে গিয়ে বলেন, ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বাঙালি জাতিকে সংঘবদ্ধ করতে সহায়তা করেছিল। সেদিন রেসকোর্স থেকে ঐতিহাসিক ভাষণ ঘোষণা না আসলে হয়তো এতো অল্প সময়ের প্রতিরোধ ও জেগে ওঠার মানসিকতা গড়ে উঠতো না। 
তিনি এও বলেন, ১৯ মিনিটিরে এই ভাষণটি বিশ্বের ১২ টি ভাষায় অনুদিত হয়েছে। শুধু তাই নয় ২০১৭ সালে এই ভাষণ ইউনোস্কর মেমোরি অফ দ্য ওয়ার্ল্ড রেজিস্ট্রার এই অর্ন্তভুক্ত হয়। 
অনুষ্ঠানে বঙ্গবন্ধুর ভাষণ নিয়ে চার বক্তার অন্যতম ছিলেন উপ-হাইকমিশনের  প্রথম সচিব (প্রেস) ড. মোফাকখারুল ইকবাল। তিনি বলেন, বাঙালির কৃষ্টি ও সংস্কৃতির সমম্নত রেখে  গেরিলা যুদ্ধের মাধ্যমে কিভাবে দেশ স্বাধীন করতে হবে, বঙ্গবন্ধুর ৭ই মাচের ভাষণের  মধ্যদিয় এই পথ বাতলে দিয়েছিলেন। বাঙালি জাতির মুক্তির পথ স্পষ্ট করে দিয়েছিলেন অন্তকালের শ্রেষ্ঠ বাঙালি  বঙ্গবন্ধু শেখ মুজির রহমান। 
কাউন্সেলর ( কনস্যুলার ) মনসুর আহমেদ তাঁর বক্তব্যে বলেন, ১৯৭১ সালে ৭ই মার্চ ঐতিহাকি রেসকোর্সের  দেওয়া বঙ্গবন্ধুর ভাষটি যে কোনও বিচারে বাংলাদেশের রাজনৈতিক প্রেক্ষপট তো বটেই বিংশ শতাব্দিরতে সারা বিশ্বে যত গুলো রাজনৈতিক বক্তৃতা দেওয়া হয়েছে, এর অন্যতম ও ব্যতিক্রমও। 
অনুষ্ঠানের আরো বক্তব্য রাখেন উপ হাইকমিশনের প্রথম সচিব (শিক্ষা ও ক্রীড়া) শেখ শফিউল ইমাম এবং প্রবীণ সাংবাদিক দিলীপ চক্রবর্তী।  

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop