ksrm

পশ্চিমবঙ্গএলজিআরডি মন্ত্রী কলকাতায়, মেয়রের সঙ্গে বৈঠক আজ

কলকাতা অফিস

fb tw
somoy
ঢাকা শহরকে আরো সুন্দর এবং বাসযোগ্য করে তুলতে উদ্যোগী বাংলাদেশ সরকার। শহরের হাজার হাজার টন বর্জ্য বিজ্ঞান সম্মতভাবে নষ্ট করে ফেলার উদ্যোগ বেশ কিছু দিন ধরে নেওয়া হয়েছে। কিন্তু তবুও কোথাও ঘাটতি থেকে যাচ্ছে।
ঢাকায় প্রতিদিন ৭ হাজার মেট্রিক টন বর্জ্য জমা হয়। আর সেই বর্জ্যর ৫০ থেকে ৬০ ভাগ সঠিকভাবে ভাগাড়ে ফেলা হয়। বাকি বর্জ্যগুলো রয়ে যায় নগরে। ফলে দূষিত হয় নগর, নগর জীবন। প্রতিদিন গড়ে প্রায় দেড় হাজার মানুষ বাড়ছে ঢাকায়। সেই সঙ্গে বাড়ছে শহরের মানুষের ব্যবহার নানা উপকরণের উচ্ছিষ্ট বর্জ্যও।
মূলত এই সমস্যার স্থায়ী সমাধানের লক্ষে প্রতিবেশী দেশ ভারত সহ থ্যাইল্যান্ড এবং দক্ষিণ কোরিয়ার নগর ব্যবস্থাপনা থেকে এবার শিখতে চাইছে বাংলাদেশ। আর সে কারণে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলামের নেতৃত্বে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তাদের প্রতিনিধি দল সংশ্লিষ্ট তিনটি দেশের নগর অভিভাবকদের সঙ্গে বৈঠক করবেন বলে চূড়ান্ত হয়েছে। 
এরই ধারাবাহিকতায় প্রথম বৈঠককে অনুষ্ঠিত হচ্ছে শনিবার (৯ মার্চ) কলকাতায়। সূত্রের খবর, কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের সঙ্গে স্থানীয় সময় দুপুর (আড়াইটা বাংলাদেশ সময় তিনটা) থেকে স্থানীয় সময় দুপুর তিনটা (বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটা) মধ্যে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলামের গুরুত্বপূর্ণ  বৈঠক হওয়ার কথা রয়েছে। 
ওই বৈঠকে উপস্থিত থাকবেন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের চিফ ইঞ্জিনিয়ার মহম্মদ আবুল কালাম আজাদ, অতিরিক্ত সচিব (আরবান ডেভেলপম্যান্ট) মাহবুব হোসেন, অতিরিক্ত সচিব( উন্নয়ন) ড. কাজী আনুয়ারুল হক, উত্তর ঢাকা সিটি করপোরেশনের মুহম্মদ আব্দুর রাজ্জাক (চিফ ওয়েস্ট ম্যানেজম্যান্ট) এ কে এম রেজাউল ইসলাম, মুহম্মদ জাহিদ হোসেন চৌধুরী।
প্রতিনিধি দলটির কলকাতার পর দিল্লিতেও যাওয়া কথা রয়েছে বলে জানা গেছে। 
 
 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop