আন্তর্জাতিক সময়জিএসপি সুবিধা প্রত্যাহার হলে হুমকিতে পড়বে ভারত

সুব্রত আচার্য

fb tw
ভারতীয় পণ্য রপ্তানীতে বিশেষ ‍সুবিধা জিএসপি তুলে দেয়ার চিন্তাভাবনা করছে যুক্তরাষ্ট্র। এমনিতেই যুক্তরাষ্ট্র ভারতের এইচ.ওয়ান ভিসা সুবিধা ‍তুলে নেওয়ায় দেশটিতে কর্মরত ভারতীয়দের স্বজনদের অভিবাসন সুবিধা বন্ধ রয়েছে- এর ওপর ট্রাম্পের এই ঘোষণায় ভারতের অর্থনীতির আকাশে কালো মেঘ জমতে শুরু করেছে বলে মনে করেন বিশ্লেষকরা। জিএসপি সুবিধা প্রত্যাহার করা হলে দেশটির অর্থনীতি মারাত্মক হুমকিতে পড়বে বলেও মনে করেন তারা। 
জেনারেলাইজড সিস্টেম অফ প্রিফারেন্সেস বা জিএসপির আওতায় তালিকা ভুক্ত উন্নয়নশীল দেশগুলোর কিছু নির্দিষ্ট পণ্য বিনা শুল্কে যুক্তরাষ্ট্রের বাজারে প্রবেশাধিকারের সুবিধা দেওয়া হয়। যুক্তরাষ্ট্রের কংগ্রেস এই সুবিধা পাওয়ার জন্য কিছু শর্ত ঠিক করে দেয়। এই শর্তগুলোর মধ্যে পণ্যের মেধাস্বত্ত্ব অন্যতম।
ভারতীয় গণমাধ্যম বলছে, পণ্যের মেধাসত্বের ক্ষেত্রে সঠিকভাবে উত্তীর্ণ হতে পারছে না ভারত। সেই কারণেই এই ‍সুবিধা প্রত্যাহারের কথা ভাবছে যুক্তরাষ্ট্র। এ সিদ্ধান্ত কার্যকর হলে ভারতের অর্থনীতি বড় ধরনের ধাক্কা খাবে বলে মনে করছেন অর্থনীতিবিদরা।
এমিরেট অধ্যাপক, অর্থনীতিবিদ অমিয় বাগচী বলেন, যুক্তরাষ্ট্রে যেহেতু সবচেয়ে বেশি রপ্তানী হয় তাই ভারতের অর্থনীতিতে এর ভালো প্রভাব পড়বে।
বিশ্লেষকরা বলছেন, ভারত সরকারের বিভিন্ন নীতির কারণে এমনিতেই অভ্যন্তরীণ অর্থনীতি প্রবল চাপের মুখে। এ অবস্থায় এ ধরণের সিদ্ধান্তে অর্থনীতি আরো খারাপ দিকে যেতে পারে।
বিশ্লেষক অভিজিৎ মুখোপাধ্যায় বলেন, ভারতের জন্য এটি অবশ্যই একটি বড় সমস্যা। অন্যদিকে এটি যুক্তরাষ্ট্রের একতরফা সিদ্ধান্ত। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারত সরকারের সঙ্গে কথা বলে সমস্যার সমাধান করতে পারতেন। 
যুক্তরাষ্ট্রের জিএসপি থেকে বিশ্বে যে দেশগুলো সবচেয়ে বেশি সুবিধা পায়, ভারত তার একটি। বর্তমানে এর আওতায় বছরে ৫.৬ বিলিয়ন ডলারের পণ্য বিনাশুল্কে যুক্তরাষ্ট্রে রপ্তানি করছে ভারত।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop