ksrm

পশ্চিমবঙ্গসাত দফায় লোকসভার ভোট গ্রহণ শুরু ১১ এপ্রিল

সুব্রত আচার্য

fb tw
somoy
বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতের জাতীয় নির্বাচনের ঘণ্টা বাজল। রোববার (১০ মার্চ) বিকেলে নতুন দিল্লির বিজ্ঞান ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে দেশটির প্রধান নির্বাচন কমিশনার সুনীল আরোরা আসন্ন ১৭তম লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করেন।  
এবার নির্বাচন কমিশন মোট সাত দফায় লোকসভা ভোট গ্রহণ করবে। ভোটের ফল প্রকাশ করা হবে এক দফায়।
নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী, দেশটিতে প্রথম দফার ভোট শুরু হবে ১১ এপ্রিল। এরপর দ্বিতীয় দফার ভোট হবে ১৮ এপ্রিল। তৃতীয় দফা ২৩ এপ্রিল। চতুর্থ দফা ২৯ এপ্রিল, পঞ্চম দফা ৬ মে এবং সপ্তম দফা ১৯ মে। ভোট গণনা ২৩ মে। এবার সারা দেশের  ভোটারের সংখ্যা ৯০ কোটি।
ভারতের মুখ্য নির্বাচন কমিশনার সুনীল আরোরা বলেন, প্রথম দফায় ২০ রাজ্যের ভোট হবে ৯১ আসনে। দ্বিতীয় দফায় ১৩ রাজ্যে ভোট হবে ৯৭ আসনে। তৃতীয় দফায় ১১৫ আসনের ভোট হবে ১৪ রাজ্যে। চতুর্থ দফায় ভোট হবে ৯ রাজ্যে ৭১ আসনে। পঞ্চম দফায় ভোট হবে ৭ রাজ্যের ৫১টি আসনে। ষষ্ঠ দফায় ভোট নেওয়া হবে ৭ রাজ্যের ৫৯ আসনে। সপ্তম এবং শেষ দফার ভোট হবে ৮ রাজ্যের ৫৯ আসনে।
তিনি জানান, এবার ইভিএমেও প্রার্থীদের ছবি থাকবে। প্রার্থীর বিরুদ্ধে ফৌজদারি মামলা থাকলে তা মনোনয়ন পত্রে উল্লেখ করতে হবে। ভোটের ৪৮ ঘণ্টা আগে লাউড স্পিকারে নিষেধাজ্ঞা থাকবে। রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত মাইক ব্যবহার করা যাবে না। প্রচারে পরিবেশের ক্ষতি করে এমন জিনিস ব্যবহার না করার জন্য রাজনৈতিক দলগুলির কাছে আবেদন করেছে নির্বাচন কমিশন। 
ভোটারদের আস্থা বাড়াতে বাহিনী রুটমার্চ করবে। অ্যান্ড্রয়েড অ্যাপের মাধ্যমে ভিডিও তুলে নির্বাচন কমিশনকে পাঠাতে পারবেন ভোটার। সব সংবেদনশীল ঘটনার ভিডিওগ্রাফি করা হবে।
সুষ্ঠু ভোট পরিচালনা নিয়ে ইসি বলেন, সুষ্ঠুভাবে নির্বাচন পরিচালনা করতে কমিশন বদ্ধপরিকর। ভোটের যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। ইসি আরো বলেন, ভারতের সমস্ত রাজ্যের নির্বাচনী আধিকারিক, মুখ্যসচিব ও  ডিজিপিদের সঙ্গে ইতিমধ্যে কথাও হয়ে গিয়েছে। বৈঠক হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিবের সঙ্গেও। কেন্দ্র ও রাজ্যের শুল্ক দফতরের সঙ্গে আলোচনা হয়েছে। আবহাওয়া এবং বিভিন্ন সম্প্রদায়ের  ধর্মীয় উৎসব সব কিছু মাথায় রেখে নির্বাচনী  নির্ঘণ্ট তৈরি করা হয়েছে বলেও জানান প্রধান নির্বাচন কমিশনার।
ভারতের চলতি ১৬তম লোকসভার মেয়াদ শেষ ৩ জুন। 
 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop