ksrm
omarket24 odhikarnews sonargaonuniversity niet

প্রবাসে সময় স্পেনে ক্রমেই বাড়ছে প্রবাসী বাংলাদেশির সংখ্যা

fb tw gp
somoy
অভিবাসী বান্ধব দেশ হওয়ায় স্পেনে ক্রমেই বাড়ছে প্রবাসী বাংলাদেশির সংখ্যা। সেই সঙ্গে উন্মুক্ত হচ্ছে ব্যবসা-বাণিজ্যের নতুন নতুন দ্বার। তবে কিছু প্রবাসীর অনৈতিক কর্মকাণ্ডে নষ্ট হচ্ছে বাংলাদেশের সুনাম। আর এ জন্য বাংলাদেশ দূতাবাস ও কমিউনিটি নেতাদের উদাসীনতাকে দায়ী করছেন সংশ্লিষ্টরা।
স্পেনের মাদ্রিদে দূতাবাস এবং বার্সেলোনা ও জারাগোজায় কনস্যুলেট স্থাপনের পর থেকেই দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্কের উন্নতি হয় বাংলাদেশের। সেই সঙ্গে দু'দেশের ব্যবসা বাণিজ্যের প্রসার ও প্রবাসী বাংলাদেশিদের স্বার্থ রক্ষায় দৃশ্যমান অগ্রগতি আসে। তবে সাম্প্রতিক সময়ে কিছু প্রবাসী বাংলাদেশির অর্থ উপার্জনে বিভিন্ন অবৈধ পথ অবলম্বন করায় স্পেনে নষ্ট হচ্ছে বাংলাদেশের সুনাম।
প্রবাসীরা বলেন, 'কিছু বাংলাদেশি ভাইদের অবৈধ কাগজপত্রের কারণে আমাদের সুনাম নষ্ট হচ্ছে।'  
অভিযোগ অস্বীকার করে যে কোনো অপরাধ নিয়ন্ত্রণে সতর্ক অবস্থানে থাকার কথা জানিয়েছে বাংলাদেশের দূতাবাসের প্রথম সচিব শরীফুল ইসলাম বলেন, 'ভুয়া কাগজপত্রের সঙ্গে দূতাবাসের কোনো সম্পৃক্ততা নেই। এ দেশে এসে শুরুতেই যদি দূতাবাসে আসেন তাহলে আমরা সঠিক পরামর্শ দেবো।'
দেশটির অভিবাসন বিভাগের পরিসংখ্যান বলছে, বর্তমানে রাজধানী মাদ্রিদেই স্থায়ীভাবে বাস করছে প্রায় পঁচিশ হাজার বাংলাদেশি। প্রবাসীরা বলছেন, বাংলাদেশ দূতাবাস ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যথাযথ পদক্ষেপ নিলে বিপুল সংখ্যক এই বাংলাদেশি নিজেদের দেশের ভাবমূর্তি আরো উজ্জ্বল করতে সক্ষম হবেন।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
বিশ্বকাপের সময়
GoTop