ksrm
JoyBD odhikarnews sonargaonuniversity niet

তথ্য প্রযুক্তির সময়কী ঘটছে ফেসবুকে?

সময় সংবাদ

fb tw gp
somoy
বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেসবুক। বিশ্বের নানা প্রান্ত থেকে কোটি কোটি মানুষ ব্যবহার করেন এ মাধ্যমটি। লাখ লাখ ব্যবসা প্রতিষ্ঠানও ফেসবুক ব্যবহার করে থাকে। বুধবার (১৩ মার্চ) রাত থেকে হঠাৎ করেই বিপর্যয়ের মুখে পড়েছে ফেসবুক। ফলে ভোগান্তিতে পড়েছে সব পর্যায়ের ব্যবহারকারী।
ফেসবুকের আসলে কী হয়েছে বা কী ঘটছে ফেসবুকে? এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে। তবে ফেসবুক কর্তৃপক্ষ বলছে, কারিগরি ত্রুটির কারণেই কিছু সমস্যা হয়েছে। সমস্যাটি দ্রুততম সময়ে সমাধানে কাজ চলছে। এই সমস্যা খুব বেশি সময় দীর্ঘস্থায়ী হয়নি। অল্প কিছু সময়ের মধ্যে তা চিহ্নিত করা গেছে এবং তা ঠিকও হয়ে গেছে।
কিন্তু কর্তৃপক্ষের এই বক্তব্যের পরেও পুরোপুরি সচল হয়নি ফেসবুক। বৃহস্পতিবার ভোর থেকে শেয়ার করাসহ কিছু কাজ করা গেলেও বেলা ১২টার দিকেও দেখা যায় মেসেঞ্জারে ছবি পাঠানো যাচ্ছে না। বিজ্ঞাপন দিতে গেলেও সমস্যা দেখা দিচ্ছে। ফলে ফেসবুকে আসলে কী ঘটছে তা নিয়ে সন্দেহ বাড়ছে।
ফেসবুক বড় কোনো সাইবার হামলার শিকার হয়েছে কিনা তা নিয়ে সন্দেহ প্রকাশ করছেন বিশ্লেষকরা। ফেসবুকে কোনো ডিডস আক্রমণের ঘটনা ঘটেছে কিনা তা এখনো নিশ্চিত নয়। ডিস্ট্রিবিউটেড ডিনায়েল অব সার্ভিস বা ডিডস হচ্ছে ক্ষতিকর ট্রোজান–আক্রান্ত একাধিক কম্পিউটার সিস্টেম ব্যবহার করে বড় ধরনের সাইবার আক্রমণ।
বাংলাদেশ, প্যারাগুয়ে, ভারত, আর্জেন্টিনাসহ কয়েকটি দেশ থেকে অনেক ব্যবহারকারী ফেসবুকে লগইন করার সময় এরর বার্তা দেখছেন। ওই বার্তায় লেখা রয়েছে, ফেসবুক রক্ষণাবেক্ষণের কাজ চলছে। কয়েক মিনিটের মধ্যে ঠিক হয়ে যাবে। ধৈর্য ধরার জন্য ধন্যবাদ। আমাদের সাইট উন্নত করার কাজ চলছে।
তবে বুধবার রাত থেকে কয়েক মিনিটের মধ্যে ঠিট হয়ে যাবে বলা হলেও ঘণ্টার পর ঘণ্টায়ও তা ঠিক হয়নি। এখনো সমস্যা অব্যহত রয়েছে। 
এর আগে জানা যায়, হ্যাকিংয়ের কারণে অ্যাকাউন্ট সাময়িক বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় ফেসবুক কর্তৃপক্ষ। তবে পরে জানা যায়, হ্যাকিং নয়, ফেসবুকে কিছু কারিগরি সমস্যা হওয়ায় তা সাময়িক বন্ধ করে দেয়া হয়।
তবে যুক্তরাজ্যের দৈনিক ইনডিপেনডেন্ট জানিয়েছে, ফেসবুকের পাশাপাশি বিশ্বের নানা দেশে বিভিন্ন ওয়েবসাইটে সমস্যা দেখা দেয়। এর মধ্যে যুক্তরাষ্ট্রের ডাক বিভাগের ওয়েবসাইটও রয়েছে।
আর ফেসবুকের পাশাপাশি একই ধরনের সমস্যা দেখা যায় ইনস্টাগ্রামেও। একইসঙ্গে জিমেইলও খুব ধীর গতিতে কাজ করে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
বিশ্বকাপের সময়
সংবাদ প্রতিনিধি
GoTop