ksrm
omarket24 odhikarnews sonargaonuniversity niet

লাইফস্টাইল অনিদ্রা কাটাতে শোবার ঘরে কী রাখবেন?

fb tw gp
somoy
রাতে ঘুমের অপেক্ষায় বিছানায় এপাশ ওপাশ করতে করতেই রাত কাবার হয়ে যায় অনেকেরই। ফলে দিনে ক্লান্তি, ঘুম ঘুম ভাব আর অস্বাভাবিক জড়তায় কাজে মন দেয়া যায় না। 
এই সমস্যার সমাধানে শোবার ঘরে রাখতে পারেন প্রাকৃতিকভাবে পরিচর্যাকারী একটি সহজপ্রাপ্য জিনিস, তা হলো গাছ। বেশ কয়েকটি গাছ রয়েছে, যেগুলি শোবার ঘরে রাখতে পারলে আপনার মানসিক চাপ, উৎকণ্ঠা কমিয়ে আপনাকে সহজে ঘুমিয়ে পড়তে সাহায্য করবে। 
উদ্ভিদ বিশেষজ্ঞরা বলছেন, আমাদের চার পাশে এমন কিছু গাছ ছড়িয়ে ছিটিয়ে রয়েছে যেগুলি শোয়ার ঘরে রাখলে নিশ্চিত ঘুমের পরিবেশ তৈরি হতে পারে। এই গাছগুলির উপস্থিতি এক দিকে যেমন ঘরের ভিতর দৃষ্টিনন্দন পরিবেশ তৈরি করবে তেমনই একটা প্রশান্তির আবহ রচনা করতে সক্ষম। এর থেকে নির্গত সুবাসও সারাদিনের উদ্বেগ থেকে মুক্ত করতে পারে শরীর-মনকে।
আসুন সেগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক:
১. প্রাচীনকাল থেকেই বিভিন্ন চিকিৎসায় বা ওষুধ তৈরিতে অ্যালোভেরার ব্যবহার হয়ে আসছে। রাতে এই গাছ থেকে অনেক অক্সিজেন নির্গত হয়। ফলে দ্রুত মানসিক চাপ ও উৎকণ্ঠা কমে ঘুম এসে যায়।
২. নাম ‘স্নেক প্ল্যান্ট’ হলেও ভয়ের কিছু নেই, এটি একটি পাতা বাহার গাছ। শোবার ঘরে, বিছানার কাছে রাখলে মাথা ধরা, চোখের ব্যথার মতো একাধিক শারীরিক অস্বস্তি কমিয়ে আরামে ঘুমিয়ে পড়তে সাহায্য করে।
৩. শোবার ঘরে সুগন্ধী জুঁই ফুলের গাছ রাখতে পারেন। তা গভীর ঘুমের পক্ষে খুবই সহায়ক হতে পারে। শুধু ভাল ঘুমই নয়, মন-মেজাজ ভাল রাখতেও জুঁই ফুলের সুন্দর গন্ধের জুড়ি মেলা ভার।
৪. ল্যাভেন্ডারের গন্ধ মানসিক অস্থিরতা, মানসিক চাপ ও উত্কণ্ঠা কমিয়ে সহজে ঘুমোতে সাহায্য করে। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
বিশ্বকাপের সময়
GoTop