ksrm
omarket24 odhikarnews sonargaonuniversity niet

শিক্ষা সময় স্টুডেন্ট টু স্টার্টআপ: দেশ বদলানো উদ্যোগে অংশ হবেন যেভাবে

fb tw gp
somoy
দেশ গঠনের তরুণদের উদ্ভাবনী ভাবনা ও উদ্যোগ ব্যবহার করার লক্ষ্যে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের নিয়ে শুরু হয়েছে ‘স্টুডেন্ট টু স্টার্টআপ: চ্যাপ্টার ওয়ান'। গত ৮ মার্চ, ‘আমার উদ্ভাবন, আমার স্বপ্ন’ স্লোগানে শুরু হয় শিক্ষার্থীদের উদ্যোক্তা হিসেবে গড়ার এই প্লাটফর্ম। সেরা ভাবনা দিয়ে ১০ লাখ টাকা বিনিয়োগ সহায়তা পাবার সুযোগটি ইতোমধ্যে বেশ আলোচনায় উঠে এসেছে।
মূলত দেশের আট বিভাগ থেকে ৪০টি বিশ্ববিদ্যালয়কে কেন্দ্র করে পরিচালিত হবে ‘স্টুডেন্ট টু স্টার্টআপ: চ্যাপ্টার ওয়ান’ প্রতিযোগিতা। ক্যাম্পাস পর্যায়ের প্রতিযোগিতায় প্রতিটি বিশ্ববিদ্যালয় থেকে বাছাই করা হবে ৩টি করে দলকে। ৪০টি বিশ্ববিদ্যালয়ে ১২০টি দল নিয়ে সাভারে অনুষ্ঠিত হবে ‘জাতীয় স্টার্টআপ ক্যাম্প’।সেখান থেকে নির্বাচন করা হবে সেরা ১০ উদ্ভাবনী ভাবনা। 
এ লক্ষ্যে গত ৮ মার্চ অনলাইনে শুরু হয়েছে নিবন্ধন প্রক্রিয়া। চলবে আগামী ৩ মে পযন্ত। তবে নির্দিষ্ট বিশ্ববিদ্যালয়ের জন্য নির্ধারিত তারিখের মধ্যে আবেদন করতে হবে। অনলাইনের পাশাপাশি অ্যাক্টিভেশন ক্যাম্পের বুথে সরাসরি নিবন্ধন ফরম পূরণ করে তা জমা দিতে পারবেন শিক্ষার্থীরা। এক্ষেত্রে প্রতিটি বিশ্ববিদ্যালয়ে ইয়াং বাংলার ক্যাম্পাস অ্যাম্বাসেডরদের কাছ থেকে সহযোগিতা পাবেন আগ্রহীরা।
যে কোনো বিশ্ববিদ্যালয় বা মেডিকেল কলেজের স্নাতক বা স্নাতকোত্তর পর্যায়ের ছাত্রছাত্রীরা ১ থেকে ৩ সদস্য বিশিষ্ট টিম গঠন করে নিজের সুবিধা অনুসারে পুর্বে নির্ধারিত ৪০টি ক্যাম্পাসের যে কোনো একটিতে রেজিষ্ট্রেশনের মাধ্যমে ঐ ভেন্যুতে নির্দিষ্ট তারিখে অংশগ্রহণ করতে পারবে।
কোন বিশ্ববিদ্যালয়ে কবে অ্যাক্টিভেশন
যে কোনো বিশ্ববিদ্যালয় বা মেডিকেল কলেজের স্নাতক বা স্নাতকোত্তর পর্যায়ের ছাত্রছাত্রীরা ১ থেকে ৩ সদস্য বিশিষ্ট টিম গঠন করে নিজের সুবিধা অনুসারে পুর্বে নির্ধারিত ৪০টি ক্যাম্পাসের যে কোনো একটিতে রেজিষ্ট্রেশনের মাধ্যমে ঐ ভেন্যুতে নির্দিষ্ট তারিখে অংশগ্রহণ করতে পারবে। বিশ্ববিদ্যালয় পর্যায়ের দুদিনের আয়োজনের প্রথম দিন কর্মশালা এবং দ্বিতীয় দিন পিচিং অনুষ্ঠিত হবে।
স্টার্টআপ বাংলাদেশ ও আইসিটি বিভাগের ইনোভেশন ডিজাইন অ্যান্ড এন্ট্রাপ্রেনারশিপ একাডেমি-আইডিয়া প্রকল্প সংশিষ্টরা জানান, ১৫ ও ১৬ মার্চ রাজধানীর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘স্টুডেন্ট টু স্টার্টআপ: চ্যাপ্টার ওয়ান’ অ্যাক্টিভেশন ক্যাম্প অনুষ্ঠিত হবে। একদিন বিরতি দিয়ে ১৮ ও ১৯ মার্চ ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে এ ক্যাম্প অনুষ্ঠিত হবে।
আয়োজক প্রতিষ্ঠানের তালিকা অনুযায়ী, গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ঢাকার অ্যামেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এ ২০ ও ২১ মার্চ;রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২২ ও ২৩ মার্চ; খুলনা বিশ্ববিদ্যালয়ে ২৪ ও ২৫ মার্চ; রাজধানীর ব্রাক ইউনিভার্সিটি এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২৭ ও ২৮ মার্চ অ্যাক্টিভেশন ক্যাম্প হবে।
আগামী ২৯ ও ৩০ মার্চ বরিশাল বিশ্ববিদ্যালয়, ৩০ ও ৩১ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়, ৩১ মার্চ ও ১ এপ্রিল পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ১ ও ২ এপ্রিল নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, ২ ও ৩ এপ্রিল কুমিল্লা বিশ্ববিদ্যালয়,৪ ও ৫ এপ্রিল গাজীপুরের ঢাকা প্রযুক্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় (ডুয়েট) এবং ফেনী বিশ্ববিদ্যালয়,৬ ও ৭ এপ্রিল চট্টগ্রামের ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (ইউএসটিসি) এবং ৮ ও ৯ এপ্রিল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নিবন্ধন করতে পারবেন।
চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আগামী ১০ ও ১১ এপ্রিল; এসিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন-এ ১২ ও ১৩ এপ্রিল; পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১৩ ও ১৫ এপ্রিল;বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস টেকনোলজিতে ১৫ ও ১৬ এপ্রিল; রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ১৬ ও ১৭ এপ্রিল; বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রোফেশনালস-এ ১৭ ও ১৮ এপ্রিল, স্টুডেন্ট টু স্টার্টআপের নিবন্ধন ক্যাম্প অনুষ্ঠিত হবে।
আগামী ১৯ ও ২০ এপ্রিল খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং ময়মনসিংহ মেডিকেল কলেজ;২১ ও ২২ এপ্রিল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এবং মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি; ২৩ ও ২৪ এপ্রিল গাজীপুরের ইসলামিক ইউনিভার্সিট অব টেকনোলজি এবং সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; ২৫ ও ২৬ এপ্রিল বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় এবং ২৬ ও ২৭ এপ্রিল সিলেটের লিডিং ইউনিভার্সিটিতে অ্যাক্টিভেশন ক্যাম্প পরিচালিত হবে।
এছাড়া,২৮ ও ২৯ এপ্রিল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়; ২৯ ও ৩০ এপ্রিল ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক; ৩০ এপ্রিল ও ২মে শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এবং ২ ও ৩ মে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েটে অ্যাক্টিভেশন ক্যাম্প করার কথা রয়েছে পূর্বনির্ধারিত সূচি তালিকায়। তবে কোনো কারণে এ ক্যাম্পের তারিখ পরিবর্তন হলে তা স্টুডেন্ট টু স্টার্টআপের ফেসবুক পেইজ ও নিদিষ্ট ওয়েবসাইটের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের নোটিশ বোর্ডে দেয়া হবে বলে জানিয়েছেন আয়োজকরা। 
পূর্বনির্ধারিত তারিখে অনুষ্ঠেয় অ্যাক্টিভেশন ক্যাম্পের নির্দিষ্ট বুথে, উদ্ভাবনী ভাবনা দিয়ে দেশ গঠনে অংশ নেয়ার সুযোগ পেতে স্টার্টআপ প্রতিযোগিতার নিবন্ধন করতে পারবে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। নিতে নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি অন্য বিশ্ববিদ্যালয়ের হয়েও অংশ নিতে পারবেন শিক্ষার্থীরা। অনলাইনে আবেদনের জন্য আগ্রহীদের https://bit.ly/2TFG3TO ঠিকানায় গিয়ে নিবন্ধন ফরম পূরণ করতে হবে।আবেদনের গাইডলাইন পেতে ভিজিট করুন https://bit.ly/2W0O5DG
সরকারি-বেসরকারি উদ্যোগের সঙ্গে প্রাতিষ্ঠানিক শিক্ষাকে যুক্ত করার মধ্য দিয়ে জাতীয়ভাবে ইনোভেশন কালচার, স্টার্টআপ ইকোসিস্টেম এবং এন্ট্রাপ্রেনরিয়াল সাপ্লাই চেইন গড়ে তোলার লক্ষে কাজ শুরু করে আইসিটি বিভাগের ‘আইডিয়া’ প্রকল্প। আর ২০১৮ সালের ১৫ মার্চ, সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) অঙ্গ প্রতিষ্ঠান ‘ইয়াং বাংলা’ এ প্রকল্পের সঙ্গে সমঝোতা চুক্তি সাক্ষর করে। এ সমঝোতা স্মারকের আলোকে আয়োজন করা হলো ‘স্টুডেন্ট টু স্টার্টআপ’ প্রথম অধ্যায়।
 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
বিশ্বকাপের সময়
GoTop