বাণিজ্য সময়পুন:প্রক্রিয়াজাত স্বর্ণের ব্যবসায় ঝুঁকছেন গাজার ব্যবসায়ীরা

ওয়েব ডেস্ক

fb tw
নতুন স্বর্ণের দাম বেশি হওয়ায় পুন:প্রক্রিয়াজাত স্বর্ণের ব্যবসায় ঝুঁকছেন গাজার ব্যবসায়ীরা। আমদানি-রফতানি বন্ধ থাকায় স্থানীয়দের কাছ থেকে পুরনো স্বর্ণের গহনা কিনে তাতেই দিচ্ছেন নতুন ডিজাইন।
কিন্তু যুদ্ধ-বিধ্বস্ত এ অঞ্চলে তিন বেলা খাবার জোটানোই যেখানে কঠিন সেখানে স্বর্ণ কেনাটা যেন এক প্রকার বিলাসিতা। তাই প্রত্যাশিত মুনাফা অর্জনে কিছুটা বেগ পেতে হচ্ছে ব্যবসায়ীদের।
পুরনো স্বর্ণের গহনা আগুনে পুড়িয়ে পুন:প্রক্রিয়াজাত করে দেয়া হচ্ছে নতুন ডিজাইন। গাজার একটি স্বর্ণের গহনার কারখানা এটি। আমদানি-রফতানি বন্ধ। বাইরে থেকে স্বর্ণ কেনার সুযোগ না থাকায় তাই সাধারণ জনগণের কাছ থেকে গহনা কিনে তা দিয়েই তৈরি হচ্ছে ব্রেসলেট, নেকলেস ও আংটি। পরবর্তীতে যা বিক্রি হচ্ছে স্থানীয় স্বর্ণের দোকানগুলোতে।
স্বর্ণের গহনার কারখানা স্বত্বাধিকারী জাবের ফাহিদ বলেন, 'অনেক মহিলা আছেন তারা পেটের দায়ে তাদের গহনা বিক্রি করছেন, আমরা তাদের কাছ থেকে গহনা কিনে পরে সেগুলো প্রক্রিয়াজাত করি। ইসরাইলিরা আমাদের আমদানি রফতানির উপর নিষেধাজ্ঞা জারির পর থেকেই আমাদের ব্যবসা সংকুচিত হচ্ছে। '
কিন্তু হতাশার ব্যাপার হলো আজকাল এখানকার ৭০ থেকে ৮০ শতাংশ বিয়েতেই স্বর্ণের ব্যবহার হচ্ছে না। তাই পুরনো স্বর্ণের গহনার বেচা-বিক্রিও কমে গেছে।
স্বর্ণের গহনা বিক্রেতা ইসহাক ফাহিদ বলেন, 'লোকজন যেখানে খাবার কিনতে পারছে না সেখানে স্বর্ণ কেনার সামর্থ্য কোথায়। এখানে একজন ব্যক্তি প্রতিদিন পাঁচ থেকে সাত ডলার পর্যন্ত আয় করে, যা দিয়ে তাদের খাদ্য, জ্বালানিসহ বিদ্যুৎ বিলও পরিশোধ করতে হয়। '
বর্তমানে এ অঞ্চলের বেকারত্ব হার পৌঁছেছে সাড়ে ৩৮ শতাংশে। কাজের অভাবে অনেকই যুক্ত চোরাচালানের সঙ্গে। ফিলিস্তিনের পরিসংখ্যান ব্যুরোর তথ্য মতে, গাজার বহু শিল্প-কারখানা বন্ধ হওয়াই এমন উচ্চ বেকারত্বের জন্য দায়ী।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop