প্রবাসে সময়'ব্রেক্সিট ইতিবাচক নয় ব্রিটেনের জন্যে'

সময় সংবাদ

fb tw
ব্রেক্সিট চুক্তিতে এমপিদের সমর্থন পেতে চতুর্থবারের মত চেষ্টা করবেন বলে আভাস দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। ব্রেক্সিট নিয়ে মে'র বিকল্প পরিকল্পনা তৃতীয়বারের মতো প্রত্যাখ্যান করেন ব্রিটিশ পার্লামেন্টের সদস্যরা। শুক্রবারের ভোটে চুক্তির বিপক্ষে ভোট পড়ে ৩৪৪টি, আর পক্ষে পড়ে ২৮৬টি। এতে আরও অনিশ্চয়তায় পড়ল যুক্তরাজ্যের ব্রেক্সিট পরিকল্পনা। এদিকে ব্রেক্সিট না হওয়ার পক্ষে মত ব্রিটেনে বসবাসরত অধিকাংশ বাংলাদেশির।
শুক্রবার ৫৮ ভোটের ব্যবধানে নাকচ হয়ে যায় ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে'র প্রস্তাবিত ব্রেক্সিট চুক্তি। এতে করে ইউরোপীয় ইউনিয়ন চলতি সপ্তাহের মধ্যে চুক্তিতে সমর্থন আদায়ের যে সময়সীমা বেঁধে দিয়েছিল, তা পুরোপুরি অনিশ্চিত হয়ে গেল। একইসঙ্গে ব্রিটেন আদৌ ইইউ থেকে বের যেতে পারবে কি-না, তা নিয়ে সৃষ্টি হয়েছে নতুন শঙ্কা।
২০১৬ সালে গণভোটে ব্রেক্সিটের পক্ষে রায় দেয় ব্রিটেনবাসী। এরপর থেকেই শুরু যুক্তরাজ্যের ইইউ ত্যগের নানা প্রস্তুতি। তবে দেশটিতে বসবাসরত প্রায় ১০ লাখ বাংলাদেশির মত, ব্রেক্সিট কোনভাবেই ব্রিটেনের জন্য ইতিবাচক নয়।
পার্লামেন্টে শুক্রবারের ভোটের ফলের কারণে ব্রেক্সিট বাস্তবায়নে ইউরোপীয় ইউনিয়নের বেঁধে দেওয়া সময়সীমা মানতে ব্যর্থ হচ্ছে যুক্তরাজ্য। তবে ইইউ'র কাছে আবারো নতুন করে সময় চাওয়ার সুযোগ রয়েছে ব্রিটিশ প্রধানমন্ত্রীর সামনে।
ব্রিটেনে বাংলাদেশি কমিউনিটি এখন ব্রিটেন ইউরোপে থেকে বেরিয়ে যাওয়ার পক্ষে নয়। কারণ তারা মনে করছেন যদি ব্রেক্সিট বাস্তবায়ন হয় তাহলে ব্রিটেনকে পড়তে হতে পারে স্মরণকালের সবচেয়ে বড় অর্থনৈতিক মন্দায়। এর গ্লানি টানতে হবে আগামী প্রজন্মকেও

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop