ধর্মনওগাঁয় বারুনী স্নানে শত শত পূণ্যার্থীর মিলন মেলা

সময় সংবাদ

fb tw
somoy
নওগাঁর আত্রাই উপজেলার মহাদিঘীর বারুনীতলা ও বলরামচক নামক স্থানে আত্রাই নদীর তীরে বারুনী স্নান অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (০২ এপ্রিল) সকাল থেকে বারুনী পূজা ও বারুনী স্নান এর মধ্য দিয়ে মূল আনুষ্ঠানিকতা শুরু হয়ে দুপুর পর্যন্ত চলে এ স্নান উৎসব।
গঙ্গা স্নানের অর্জিত পাপ ক্ষয় হয়, এই বিশ্বাসে সনাতন ধর্মাবলম্বীরা প্রতিবছর এই পুণ্য তিথিতে গঙ্গা স্নান করে থাকেন। বারুণীতলা ও আত্রাই, রাণীনগর, বাগমারার ৫২টি গ্রাম নিয়ে গঠিত বলরামচক কেন্দ্রীয় মহাশ্মাশন প্রাঙ্গণে যথারীতি ধর্মীয় আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শত শত পূণ্যার্থী নারী-পুরুষ এ স্নানোৎসবে অংশগ্রহণ করেন।
এদিকে এ স্নানোৎসবকে ঘিরে মঙ্গলবার উপজেলার বারুনীতলা ও বলরামচকে দিনব্যাপী মেলা শুরু হয়েছে। খেলনা, প্রসাধনী, সাজসজ্জার নানা দোকান, কাঠ, বেত, মাটি, লোহার তৈরি আসবাবপত্রসহ গৃহকাজে ব্যবহারযোগ্য সামগ্রীর দোকান, মিষ্টি, খৈ, সাজ, বাতাসাসহ নানা ধরনের খাদ্য সামগ্রীর দোকানও বসেছে এ মেলায়।
এ ব্যাপারে বলরামচক মেলা উদযাপন কমিটির সভাপতি ও স্থানীয় ইউপি সদস্য স্বপন কুমার শাহ্ সময় সংবাদ-কে জানান, শত শত বছর ধরে এ বারুনী স্নান ও মেলা আত্রাই নদীর তীরে অনুষ্ঠিত হয়ে আসছে। এ উৎসব হিন্দু ধর্মালম্বীদের হলেও মেলাকে ঘিরে হিন্দু মুসলমানদের সৌহার্দ্যপূর্ণ মিলন মেলা পরিণত হয়।
মেলা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক অনিল চন্দ্র সরকার জানান, সকাল থেকে শুরু হয়ে বেলা ১২টা পর্যন্ত গঙ্গা স্নান চলে। স্নান করতে আসা প্রত্যেক পূণ্যর্থীদের মাঝে প্রসাদ বিতরণ করা হয়। এছাড়া দূরদূরান্ত থেকে আসা পূণ্যার্থীদের জন্য সব ধরণের সুব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
গঙ্গা স্নান ও মেলাকে ঘিরে আইন শৃঙ্খলা পরিস্থির কথা জানালেন আত্রাই থানা অফিসার ইনচার্জ (ওসি) মো. মোবারক হোসেন। তিনি বলেন, বারুনী স্নান উৎসব ও মেলা আত্রাই উপজেলার হিন্দু সম্প্রদায়ের একটি ঐতিহ্যবাহী উৎসব। এ মেলাকে ঘিরে নিরাপত্তা জোরদার করা হয়েছে। আনন্দঘন পরিবেশে মেলায় আসা লোকজনের নিরাপত্তার জন্য সেচ্ছাসেবক, গ্রাম পুলিশ ও পুলিশ মোতায়েন করা হয়েছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop