মুক্তকথাআমার আর্ত‌চিৎকার, আপনার সু‌নিদ্রা!

সময় সংবাদ

fb tw
somoy
‘ইয়া নারু কুন বারদাও ওয়া সালামান আলা ইবরা‌হিম’ অর্থ : হে অগ্নি! তুমি ইবরাহিমের জন্য শীতল ও নিরাপদ হইয়া যাও।
যখন নবী ইব্রা‌হিম (আ.)কে তার শত্রু অগ্নিকু‌ন্ডে নি‌ক্ষেপ ক‌রিয়া‌ছিল তখন মহান আল্লাহ্ পাক সেই জলন্ত অগ্নিকু‌ন্ডের প্রতি এই নি‌র্দেশ প্রদান ক‌রিয়া‌ছি‌লেন।
আল্লাহতায়ালা সেই দিন ওই অগ্নিকুন্ড‌কে নি‌ভিয়া যাইতে নি‌র্দেশ ক‌রেন নাই। কারণ তি‌নি জানতেন য‌দি এই অগ্নি নির্বা‌পিত হয় তাহ‌লে সেই শত্রুসকল বারংবার নতুন অগ্নি প্রজ্জল‌নের তৎপরতায় ব্যস্ত হইবে। কিন্তু তাহার ইব্রা‌হি‌মের মুক্তি মি‌লি‌বে না। অগ্নিকু‌ন্ডে পোড়াইবার সাধ তাহা‌দের মি‌টি‌বে না।
আল্লাহ্ সর্বশ‌ক্তিমান । তি‌নি তাহার নবী‌র প্রতি অগ্নি‌কে শীতল ক‌রি‌তে সামর্থবান। কিন্তু আমরা নিতান্তই সাধারন। সৃ‌ষ্টি আমরা অগ্নি শীতল ক‌রি‌তে পা‌রি না, কেবল পা‌রি প্রজ্জ‌লিত অগ্নিকু‌ন্ডে অসহায় চিৎকার ক‌রি‌তে ক‌রি‌তে কাহা‌রো নিঃশেষ হইয়া যাওয়া দে‌খি‌তে, আর চক্ষু সম্মু‌খে প্রিয় মানুষসক‌লের আর্ত‌চিৎকার সহ্য ক‌রি‌তে ক‌রি‌তে এক সময় তাহা‌দের পোঁড়া শরীরখা‌নি খুঁ‌জিয়া ফি‌রি‌তে।
এই অগ্নিপ্রজ্জ্বলন আমরাও নির্বাপ‌ন ক‌রি‌তে ভীত হই, পাছে ওরা রুষ্ঠ হইয়া নতুন কৌশ‌লে আমা‌দের গা‌ত্রে দ্বিগুন আগুন জ্বালাইয়া দেয়। তাহা‌দের কা‌ছে তো অনেক কৌশল। তাহারা গা‌জিপু‌রের মা‌ল্টিফ্যাব গা‌র্মেন্ট‌সের ম‌তো জরাজীর্ণ বয়লার বি‌স্ফোরণ ঘটাইয়া আমার শরীর ঝলসাইয়া দি‌তে পা‌রে, তাহারা তাজরীন গা‌র্মেন্ট‌সের ম‌তো জরাজীর্ন বদ্ধ গুদা‌মে অগ্নিকাণ্ড ঘটাইয়া আমা‌র শরীর‌কে কাষ্ঠপোঁড়া ক‌রি‌তে পা‌রে। তাহারা চাই‌লেই নিমতলী বা চু‌ড়িহাট্রায় আবা‌সিক স্থানে দাহ্যপদা‌র্থের অগ্নি লে‌লিহা‌নে বারংবার আমা‌দের‌কে জ্বালাইয়া ছাই ক‌রি‌তে পা‌রে। তাহারা চাই‌লেই নিম্নমা‌নের সি‌লিন্ডার বাজারজাত ক‌রিয়া আমা‌কে ভষ্মিভূত ক‌রি‌তে পা‌রে। তাহারা চাই‌লেই এফ আর টাওয়া‌রের ম‌তো দুর্বল বৈদ্যু‌তিক ব্যবস্থার আয়োজন ক‌রিয়া আমা‌কে নি‌শ্বেষ ক‌রি‌তে পা‌রে। কারণ, মা‌রি‌তে পারাইতো শ‌ক্তিমত্তা।
মৃত্যুর সংখ্যা যেন কোনরকমেই নিম্নসংখ্যা না হইয়া প‌ড়ে তাহা নি‌শ্চিত ক‌রি‌তে ভব‌ন বা কারখানার ব‌হিরাগমন বিকল্প সিঁ‌ড়ির স্থানটি‌কে যথাসম্ভব সংকীর্ণ ক‌রিয়া তৈরী করা হইয়া‌ছে। সকল নিরাপত্তা সরঞ্জাম ক্রয়তা‌লিকা হইতে কর্তন করা হইয়া‌ছে। দাউদাউ প্রজ্জ্বলনের ম‌ধ্যেও বা‌হির হইবার প্রধান ফটক তালাবদ্ধ ক‌রিবার ব্যবস্থা রাখা হইয়া‌ছে।
শুনিয়া‌ছি, শা‌য়েস্তা খাঁর আম‌লে টাকায় আটমন চাউল পাওয়া যাই‌ত। এখন আমার যু‌গে এ বাংলায় তাহার চাই‌তেও সস্তায় মনুষ্য জীবন পাওয়া যায়। আপ‌নি ইচ্ছা হ‌ইলেই ফিট‌নেস বিহীন বাস না‌মাইয়া লাই‌সেন্স‌বিহীন ড্রাইভার দি‌য়া যা‌হাকে ইচ্ছা চাকায় পিষ্ঠ করিতে পারেন। মন চাহিলেই খা‌লে-‌ঝি‌লে অনুম‌তি‌বিহীন ইমারত বা‌নাইয়া কে‌জিদ‌রে ভবনধসে শতপ্রাণ নিস্তব্ধ ক‌রি‌তে পা‌রেন। খা‌য়েস হ‌ইলেই ত্রু‌টিপুর্ণ লঞ্চ ভা‌সাইয়া অতি‌রিক্ত যাত্রী বোঝাই ক‌রিয়া যখন ইচ্ছা মাঝ নদী‌তে ডু‌বাইয়া মারিতে পা‌রেন।
পোড়াইয়া, চাপা দি‌য়া, পিষ্ঠ ক‌রিয়া, ডু‌বাইয়া যেইভা‌বে আপনার ম‌র্জি হয় আপ‌নি মা‌রি‌তে পা‌রেন। একেবা‌রে পা‌নির দামে জীবন।
অবস্থা একটু বেগ‌তিক ম‌নে হ‌ইলেই কিছ‌ু অর্থক‌ড়ি প্রদান ক‌রিবার ঘোষণা দি‌লেই ব্যাস, আপ‌নি নি‌শ্চিন্ত হইয়া গে‌লেন। ক‌য়েকটা দিন বি‌দেশ বিভুই ঘু‌রিয়া আসুন তাহারপর প্রতিষ্ঠ‌ন‌টির নাম বদলাইয়া সোৎসা‌হে না‌মিয়া পড়ুন পু‌র্বের কা‌জে। 
সাধারন মানু‌ষের সমা‌লোচনা কী আর ব্যাপার। তাহারা প্রতি‌দিনই নতুন নতুন সমস্যার পাহাড় লইয়া অস্থির। কোন এক‌টি নির্দৃষ্ট সমস্যা লইয়া একা‌ধিকবার ভা‌বিবার ফুরসত তাহা‌দের কই। 
আজ‌কের জীবন লইয়াই চ‌লি‌তে পা‌রি‌তে‌ছে না তো গতকা‌লের মৃত্যু নিয়া ভা‌বি‌বে কী। তাছাড়া তাহা‌দের দুর্বল হাত তো আর আপনা‌দের টু‌টি চা‌পিয়া ধ‌রি‌তে পা‌রি‌বে না। আপনার প্রো‌টেকশ‌নে আইন-শৃঙ্খলা বাহিনী নি‌য়ো‌জিত আছে। আপনার ব্যক্তিগত অস্ত্রধারী সহকরীরা তো সদা জাগ্রতই র‌হিয়া‌ছেন।
‌কিছু পাই‌তে হ‌ইলে কিছু তো দি‌তেই হইবে। আমি পুড়িয়া জান না দি‌লে আপ‌নি ব্যবসার ক্ষয়ক্ষ‌তি কী ক‌রিয়া প্রদর্শন ক‌রি‌বেন। পুরাতন দেনা মওকুফ লইয়া নতুন ব্যাংক ঋণ গ্রহ‌ণের মওকা মি‌লি‌বে কী ক‌রিয়া। আমি ভবন চাপায় জীবন না দি‌লে আপনার ইন্সুরে‌ন্সের শত কো‌টি টাকা উদ্ধার হইবে কী ক‌রিয়া। আমার জীবন আপনার উন্নয়ন।
আপ‌নি সরকারী কর্মকর্তা। আপনার জীবনমা‌নের উন্নয়‌নের জন্য দরকার সীমাহীন অর্থ। অর্থ তো আর এম‌নি এম‌নি আসি‌বে না। সেইজন্য আপনা‌কে বি‌ল্ডিংকোড ছাড়াই ইমার‌তের অনুম‌তি প্রদা‌নে রাজী থা‌কি‌তে হই‌বে। অপর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থাসহ কারখানা প্রতিষ্ঠার অনুম‌তিপ‌ত্রে স‌হি প্রদান ক‌রি‌তে হই‌বে।
আপ‌নি আবা‌সিক এলাকায় বিপজ্জনক দ্রব্য বি‌ক্রির অনুম‌তি প্রদান অথবা অনিরাপদ গ্যাস সি‌লিন্ডার বি‌ক্রিতে সম্মত‌ি প্রদান অথবা বৈধ কাগজপত্র আর প্রশিক্ষণ ছাড়াই প‌রিবহন প‌রিচালনার অনুম‌তি দি‌লেই না মি‌লি‌বে সেই জীবনমান উন্নয়‌নের প্রয়োজনীয় অসীম অর্থ। আপনার জীবনমান উত্তে‌রোত্তর উন্নত হউক।
ত‌বে আমার ম‌তো আপনার মৃত্যুও অবধা‌রিত। আপ‌নি হয়‌তো দৃশ্যমান আগু‌নে জ্বলিয়া ম‌রি‌বেন না, কিন্তু অনন্ত পাপের অন‌লে নি‌শ্চিত জ্বলি‌বেন। আমার ম‌তো ভবন চাপায় হয়‌তো আপ‌নি ম‌রি‌বেন না, কিন্তু আত্মগ্লানীর ছাঁইচাপা যন্ত্রণায় নি‌শ্চিত ম‌রি‌বেন। 
চাকায় পিষ্ঠ হইয়া হয়‌তো আপ‌নি ম‌রি‌বেন না, কিন্তু অভিশা‌প আর দীর্ঘশ্বা‌সের মা‌ঝে প‌ড়িয়া প্রতি‌নিয়ত পিষ্ঠ হইয়া নি‌শ্চিত ম‌রি‌বেন। নিয়‌তি আপনার মতই নিষ্ঠুর, সে আপনার ক্ষমতা আর দৌরা‌ত্মকে তোয়াক্কা ক‌রে না ।।
‌-সৈয়দ মইনুজ্জামান (লিটু), লেখক ও রাজনী‌তিবিদ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop