প্রবাসে সময়ব্রিটেনে শিক্ষার্থীদের জন্য শিথিল হচ্ছে ভিসার নিয়ম

সময় সংবাদ

fb tw
ব্রিটেনে বিদেশি শিক্ষার্থীদের জন্য ভিসা দেয়ার নিয়ম শিথিল করা হচ্ছে। বিদেশি মেধাবী শিক্ষার্থীদের আকৃষ্ট করার মাধ্যমে ব্রিটেনের বার্ষিক আয়ের খাতকে আরো সম্প্রসারণ করতেই এই নতুন উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। তবে ব্রিটেনের স্টুডেন্ট ভিসা আবেদনের ক্ষেত্রে কম ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় বাংলাদেশের নাম না থাকায়, অন্যান্য দেশের মতো বাংলাদেশের শিক্ষার্থীরা কিছুটা কম সুযোগ পাবেন।
প্রতি বছর ব্রিটেনে সাড়ে চার লাখ বিদেশি শিক্ষার্থী পড়তে আসেন, এদের মধ্যে বাংলাদেশ থেকেও আসেন অনেক শিক্ষার্থী। শুধুমাত্র বিদেশি শিক্ষার্থীদের ভর্তি করিয়েই ব্রিটেন বছরে আয় করছে ২০ বিলিয়ন পাউন্ড, যা ব্রিটেনের পুরো বার্ষিক আয়ের ৪ শতাংশ।
এই আয়ের হারকে ৩০ শতাংশ বাড়িয়ে ৩৫ বিলিয়ন পাউন্ডে নিয়ে যেতে উদ্যোগ নিয়েছে সরকার। এর ফলে প্রতি বছর আরো দেড় লাখ বাড়িয়ে মোট ৬ লাখ বিদেশি শিক্ষার্থীদের ব্রিটেনে পড়ালেখার জন্য আসতে সুযোগ দিবে ব্রিটিশ সরকার। শিথিল করা হচ্ছে বেশ কিছু নিয়মও।
 তাহমিনা সলিসিটরস-এর প্রিন্সিপাল ব্যারিস্টার তাহমিনা কবীর বলেন, শিক্ষার্থীদের বেশ কিছু সুবিধাও দেয়া হচ্ছে। যেমন পড়াশুনা শেষ করার পর কোন প্রকারের বাঁধা ছাড়া ছয় মাস কাজ করতে পারবে। আর যারা পিএইচডি করে তাদেরকে এক বছর সুযোগ দেয়া হবে।
তবে ভিসা আবেদনের ক্ষেত্রে বাংলাদেশ এখনো উচ্চ ঝুঁকিপূর্ণ তালিকায় রয়েছে। বর্তমান পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশি শিক্ষার্থীদের মান এখন উন্নত হয়েছে বলে মনে করছেন অনেকে।
 স্টাডি ইউনি-এর প্রধান নির্বাহী শামস খান সুমন বলেন, সরকার কূটনৈতিক পর্যায়ে আলোচনা করে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য সুযোগ করে ইংল্যান্ডে আসার। এতে আমরা হাই উচ্চ ঝুঁকিপূর্ণ তালিকায় থেকে নিম্ন তালিকায় আসতে পারবে। যেটা মালয়েশিয়া, চায়না সরকার করেছে।
ব্রিটেনে পড়তে আসা শিক্ষার্থীদের অধিকাংশই বাংলাদেশে স্টুডেন্ট কনসালটেন্সির নামে কিছু অসাধু চক্রের খপ্পরে পড়ে সর্বস্বান্ত হতে হয় প্রতিনিয়ত।
 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop