পশ্চিমবঙ্গবিদেশে বাংলাদেশির বিরল সততা

সুব্রত আচার্য

fb tw
somoy
দু’জনই বাংলাদেশি প্রবীণ নাগরিক। একজন গিয়েছিলেন চিকিৎসার জন্য অন্যজন এক নিকটতম স্বজনের কাছে বেড়াতে। একজনের নাম প্রমানন্দ মন্ডল অন্যজন তাজ উদ্দিন। সোমবার ( ০৮ এপ্রিল) সকালে দু'জনই একসঙ্গে বেনাপোল-পেট্রাপোল সীমান্ত দিয়ে ভারতের প্রবেশ করেন। 
কিন্তু তাদের মধ্যে ব্যাগ বদল হয়ে যায়। তাজউদ্দিন কলকাতার একটি বেসরকারি হাসাতালে চিকিৎসা করাতে এসেছেন। ব্যাগে ছিল তার চিকিৎসকের ব্যবস্থাপত্র এবং বেশ কিছু নগদ অর্থও। সেই ব্যাগ বদলে চলে যায় সীমান্ত থেকে ত্রিশ কিলোমিটার দূরের অশোকনগরের যাওয়ার উদ্যোগে অপর বাংলাদেশি প্রমানন্দ মন্ডলের কাছে।
অশোকনগর পৌঁছে বরিশালের বাসিন্দা ওই প্রবীণ বুঝতে পারেন একই রকম ব্যাগ হলেও আসলে ওই ব্যাগটি তার নয়। কান্নায় ভেঙে পড়েন তিনি। কারণ তারও ব্যাগেও ছিল বেশ কিছু প্রয়োজনীয় কাগজপত্র।
অন্যদিকে তাজ উদ্দিন ট্রেনে ওঠার সময় টের পান তার ব্যাগও বদল হয়েছে। তিনিও দিকভ্রান্ত হয়ে পড়েন। পরে ওই ব্যাগের মধ্যে থাকা একটি ফোন নম্বরে ফোন করলেও ব্যাগের সন্ধান পান। প্রায় ছয় ঘণ্টার পর দুপুরে বদল হওয়া ব্যাগ যার যার হাতে পৌঁছে যায়।
প্রমানন্দ মন্ডল টাকা ভর্তি ব্যাগ পেয়েও লোভ দেখাননি বরং সেই ব্যাগের মালিককে খুজে বের করতে ছুটে গিয়ছিলেন স্থানীয় পৌরসভার একজন কাউন্সিলরের কাছে।
সেই পরিতোষ হালদার অবাক বাংলাদেশি অতিথির সততা দেখে। তিনি বললেন, এত টাকা দেখেও তার লোভ হয়নি। ব্যাগের মালিকের খোঁজে কান্নায় ভেঙে পড়েছিলেন প্রমা নন্দ মন্ডল। আর এই টাকা ভর্তি ব্যাগ ফেরত প্রেয় প্রশান্তি তাজ উদ্দিনের।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop