ksrm
omarket24 odhikarnews sonargaonuniversity niet

তথ্য প্রযুক্তির সময় চাঁদে বিধ্বস্ত ইসরাইলের মহাকাশযান

fb tw gp
somoy
ইঞ্জিন অকার্যকর হয়ে পড়ায় অবতরণের আগে ব্যক্তিগত অর্থায়নে পরিচালিত বিশ্বের প্রথম চন্দ্রাভিযানে পাঠানো ইসরায়েলি একটি মহাকাশযান চাঁদে বিধ্বস্ত হয়েছে।
বিবিসি জানিয়েছে, বেরেশিট নামের ইসরায়েলি ওই মহাকাশযানটি স্বাভাবিকভাবেই চাঁদে নামার চেষ্টা করেছিল। কিন্তু অবতরণের সময় কারিগরি সমস্যা দেখা দিলে এটি বিধ্বস্ত হয়। বেরেশিট নামের এই মহাকাশযানটি দিয়ে ছবি এবং পরীক্ষা পরিচালনা করতে চেয়েছিল ইসরাইল।
এর আগে সাবেক সোভিয়েত ইউনিয়ন, যুক্তরাষ্ট্র ও চীনের সরকার পরিচালিত মহাকাশ গবেষণা সংস্থার যানই কেবল চন্দ্রপৃষ্ঠ সফলভাবে নামতে পেরেছে। ফলে বেরেশিট সফলভাবে অবতরণ করতে পারলে ইসরায়েল চাঁদে নামা চতুর্থ দেশের স্বীকৃতি পেত।
জানা গেছে, পৃথিবী থেকে রওনা দেয়ার ৭ সপ্তাহ পর মনুষ্যবিহীন ওই যানটির চাঁদের চূড়ান্ত কক্ষপথে গিয়ে পৌঁছায়। কিন্তু চাঁদের পৃষ্ঠে অবতরণের আগেই নিয়ন্ত্রণ কক্ষ থেকে এটি বিচ্ছিন্ন হয়ে যাওয়ার পর উদ্বেগ বাড়তে থাকে।
ইসরায়েলের অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজের মহাব্যবস্থাপক অফের ডোরন ঘোষণা করেন, দুর্ভাগ্যজনকভাবে আমরা সফলভাবে অবতরণ করতে পারিনি।
এ অভিযানে মাত্র ১০ কোটি ডলার খরচ হয়েছে। যা ভবিষ্যতে চাঁদে কম খরচে মহাকাশ অভিযানের ক্ষেত্রে এটি পথ দেখাতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। ইসরাইলের একটি অলাভজনক সংস্থা এবং ইসরাইলের অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ যৌথভাবে এই বেরেশিট মহাকাশযানটি চাঁদে পাঠায়।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
বিশ্বকাপের সময়
GoTop