ksrm

তথ্য প্রযুক্তির সময়আকাশে উড়ল বিশ্বের বৃহত্তম বিমান ‘স্ট্র্যাটোলাঞ্চ’

সময় সংবাদ

fb tw gp
somoy
ক্যালিফোর্নিয়ার মরুভূমিতে মোজাবে এয়ার অ্যান্ড স্পেস পোর্ট থেকে শনিবার প্রথমবারের জন্য পরীক্ষামূলকভাবে উড়ানো হলো বিশ্বের সব বড় বিমান স্ট্র্যাটোলঞ্চ। ছয় ইঞ্জিন বিশিষ্ট বিশাল বিমানটি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া মরুভূমিতে বেশ চুপিসারেই তৈরি হয়। বিমানটি এতই বিশাল যে, এর পাখার দৈর্ঘ্য যুক্তরাষ্ট্রের একটি ফুটবল মাঠের সমান।
মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা পল অ্যালেনের উদ্যোগে ২০১১ সালে স্ট্র্যাটোলঞ্চ সিস্টেমস নামের একটি প্রতিষ্ঠান গড়ে তোলা হয়। প্রতিষ্ঠানটি এই বিমানটি তৈরি করে। বড় ডানা যুক্ত এই বিমানে রয়েছে ছয়টি ৭৪৭ জেট ইঞ্জিন ও ২৮টি চাকা।   
জানা গেছে,  বিমানটি দেখতে বেশ নজরকাড়া তা বলা যাবেনা, তবে একেবারে মন্দও নয়। তারচেয়ে বড় কথা বিমানযাত্রী আনা-নেওয়া করতে তৈরি করা হয়নি বিমানটিকে। বরং ‘স্ট্র্যাটোলাঞ্চ’ নামে বিশালাকার এই বিমান তৈরি করা হয়েছে মহাকাশে রকেট পাঠাতে। অর্থাৎ বিমানের মাঝখানে রাখা হবে রকেট। তারপর ১০ কিলোমিটার উঁচু থেকে মহাকাশে ছুড়ে দেওয়া হবে রকেটটিকে। স্যাটেলাইট বহনকারী রকেটের ‘লঞ্চপ্যাড’ হিসেবে ব্যবহার হবে বিমানটি। পরিকল্পনা সফল হলে বর্তমান প্রযুক্তির চেয়ে অনেক সাশ্রয়ী হবে মহাকাশে রকেট পাঠানো।
স্ট্র্যাটোলঞ্চের প্রধান নির্বাহী জিন ফ্লয়েড এক বিবৃতিতে বলেছেন, তার কোম্পানি মহাকাশ অভিযানে গ্রাহকদের কম দামে বেশি সুযোগ দিতেই এই প্রকল্প হাতে নিয়েছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
GoTop