ksrm
omarket24 odhikarnews sonargaonuniversity niet

অন্যান্য সময় নতুন মনুষ্য প্রজাতির সন্ধান, দাবি বিজ্ঞানীদের

fb tw gp
somoy
নতুন মনুষ্য প্রজাতির সন্ধান পাওয়া গেছে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। তারা জানান, ফিলিপাইনে বিলুপ্ত এক প্রজাতির সন্ধান পেয়েছেন তারা, যাকে বলা হচ্ছে হোমো ইউজোনেনসিস।
গবেষকরা জানান, এই প্রজাতির মানুষের হাড়ের মধ্যে বর্তমান প্রজাতি ও একদম আদি প্রজাতির এক মিশ্রণ রয়েছে। ধারণা করা হচ্ছে, প্রাচীন যুগে আফ্রিকা ছেড়ে দক্ষিণ-পূর্ব এশিয়ায় এসেছিল মানুষ। যা আগে সম্ভব বলে মনে হয়নি।
জার্নাল ‘ন্যাচারে’ প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিপাইনের কালাও গুহায় পাওয়া হোমো ইউজোনেনসিস প্রজাতির বসবাস ৬৭ হাজার বছর আগে। হোমো ইউজোনেনসিসের সঙ্গে আধুনিক মানবজাতি হোমো সেপিয়েন্সের অনেক মিল রয়েছে। একই সঙ্গে ২০-৪০ লাখ বছর আগের বানরসদৃশ মানুষের সঙ্গেও মিল রয়েছে তাদের।
ফিলিপাইনের সবচেয়ে বড় দ্বীপ লুজনে ওই দেহাবশেষের সন্ধান পান গবেষকরা। ২০০৭ সাল থেকে গুহা থেকে এসব উদ্ধার করা হয়েছে। দাঁত, হাত, পায়ের হাড়সহ অন্তত ১৩টি দেহাবশেষ পাওয়া গেছে।
লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি জাদুঘরের অধ্যাপক ক্রিস স্ট্রিংগার বলেন, ‘২০০৪ সালে হোমো ফ্লোরেসিয়েনসিস আবিষ্কারের পর আমি বলেছিলাম, দেশটির অন্যান্য অঞ্চলেও এমন সন্ধান মিলবে। আর মাত্র ৩ হাজার কিলোমিটার দূরে লুজন দ্বীপেই সেই কথা সত্য প্রমাণিত হল।’

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
বিশ্বকাপের সময়
GoTop