ksrm

মানুষের চোখে ৫৭৬ মেগাপিক্সেল ক্যামেরা শক্তি!

সময় সংবাদ

fb tw
somoy
ছবি বা ভিডিও ধারণে আমরা ক্যামেরা বাছাইয়ের ক্ষেত্রে সবার আগে দেখি সেটি কত মেগাপিক্সেল। এই পিক্সেল হচ্ছে ছবির প্রাণ। ছবির ক্ষুদ্রতম এ অংশ যা খালি চোখে দেখা যায় না।
একটি ছবিকে সফটওয়্যারের মাধ্যমে জুম বা বড় করতে থাকলে ছবিটির মধ্যে সবশেষ অসংখ্যা চার কোণা আকৃতির টুকরো দেখা যায়। একে ছবির আয়তনের একক বলা হয়। একটি ছবিতে যদি ১০ লাখ এমন টুকরো থাকে তাহলে সেটিকে এক মেগাপিক্সেল বলা হয়।
বাজারে প্রচলিত সাধারণ ক্যামেরায় সর্বোচ্ছ প্রায় ৪১ মেগাপিক্সেল ছবি তোলার ক্ষমতা থাকে। তবে প্রফেশনাল ভিডিও ক্যামেরায় এটি অনেক বেশি।
কিন্তু এই ৪১ মেগাপিক্সেলের চেয়ে প্রায় ১৪ গুণ বা ৫৭৫ মেগাপিক্সেল ক্যামেরার শক্তি রয়েছে মানুষের চোখে। সেকারণে আমরা প্রায় ১ কোটি রঙ আলাদাভাবে দেখতে পাই।
সাধারণত একটি ছবির দৈর্ঘ্য ৩ হাজার পিক্সেল আর প্রস্থে ২ হাজার পিক্সেল হলে পুরো ছবির আয়তন দাঁড়ায় ৬০ লাখ পিক্সেল; এটি হবে ৬ মেগাপিক্সেলের ছবি।
সাধারণত বলা হয়ে থাকে যে, স্থির দৃষ্টিতে একটি স্থিরচিত্র হিসেবে মানুষের চোখ ৫৭৬ মেগা পিক্সেলের ছবি গ্রহণ করতে পারে। তবে চলমান ছবি বা ভিডিও মানুষের চোখ ৭৭৭.৬গিগাপিক্সেল/সেকেন্ড পর্যন্ত চিত্রগ্রহণ করতে সক্ষম।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop