রসুই ঘরঘরেই তৈরি করুন কমলার হালুয়া

সময় সংবাদ

fb tw
somoy
হালুয়া খেতে কার না ভালো লাগে, আর তা যদি হয় ভিন্ন স্বাদের তাহলে তো কথাই নেই। তাই যারা ভিন্ন ধরনের হালুয়া পছন্দ করেন না। তাদের জন্য স্পেশাল কমলার হালুয়া। আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন কমলার হালুয়া রেসিপি।
উপকরণ:
কমলার রস দেড় কাপ, কর্ন ফ্লাওয়ার আধা কাপ, চিনি এক কাপ অথবা পরিমাণমতো, লেবুর রস দুই চা চামচ, কমলা ফুড কালার এক চিমটি, ঘি চার টেবিল চামচ, এলাচের গুঁড়া চার ভাগের এক চা চামচ
প্রণালি: 
কমলার রস ছেঁকে কর্ন ফ্লাওয়ারের সঙ্গে মিশিয়ে নিন। চুলায় মিডিয়াম আঁচে হাঁড়ি বসিয়ে চিনি ও আধা কাপ পানি ঢেলে দিন। চিনি গলে গেলে লেবুর রস দিন। এবার কমলার রস ও কর্ন ফ্লাওয়ারের মিশ্রণ ঢেলে দিন। চুলার আঁচ কমিয়ে দিন। এ পর্যায়ে অনবরত নাড়তে হবে। কয়েক মিনিট পর ফুড কালার দিয়ে দিন। মিশ্রণটি ঘন হয়ে গেলে ১ টেবিল চামচ ঘি দিয়ে নাড়তে থাকুন। ভালো মতো মিশে গেলে আরও ১ টেবিল চামচ ঘি দিন।
এভাবে ৪ টেবিল চামচ ঘি মিশিয়ে নিন হালুয়ায়। হালুয়ার রঙ স্বচ্ছ হয়ে গেলে এলাচের গুঁড়া দিয়ে নাড়ুন। যে বাটিতে রাখবেন সেখানে অল্প ঘি মিশিয়ে হালুয়া রেখে চেপে চেপে সমান করুন উপরের অংশ। কাঠবাদাম কুচি ছিটিয়ে এক ঘণ্টা রেখে দিন রুম টেম্পারেচারে। হালুয়া জমে গেলে ট্রেতে উঠিয়ে কাটুন পছন্দ মতো আকৃতিতে।
পরিবেশনের জন্য সাথে যুক্ত করতে পারেন কাঠবাদাম কুচি।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop