ksrm

লাইফস্টাইলযেভাবে করবেন অয়েল ম্যাসাজের পর বডি স্ক্রাব

সময় সংবাদ

fb tw gp
somoy
শরীর ডিটক্সিফাইংয়ের চমৎকার পদ্ধতি হচ্ছে বডি পলিশ। অয়েল ম্যাসাজের পর বডি স্ক্রাব করুন। এতে ত্বকের মরা কোষ ঝরে যাওয়ার পাশাপাশি বাড়বে রক্ত সঞ্চালন, ত্বক কোমল হবে, জেল্লা ফিরে পাবে। স্ক্রাবিংয়ের পর বাথটাবে ঈষদুষ্ণ জলে কিছুক্ষণ বসে থাকুন শরীর-মনে প্রশান্তি আনার জন্য বডি স্পা বর্তমানে অত্যন্ত জনপ্রিয় ও প্রচলিত একটি উপায়।
তবে বডি স্পা নিতে বিউটি পার্লার কিংবা স্পা সেন্টারে যাওয়া সময় ও ব্যয়সাধ্য। চাইলে বাড়িতে বসেই বডি স্পা করতে পারেন। তবে স্পা শুরুর আগে কিছু জোগাড়যন্ত্রের বিষয় থাকে। যেসব জিনিস লাগবে তা হলো:
রাখুন সুগন্ধি মোমবাতি, তোয়ালে, গোলাপের পাপড়ি, স্ট্রবেরি (ইচ্ছা), গ্রিন টি বা ঘরে তৈরি জুস, চকোলেট, হালকা মিউজিক।
মনে রাখতে হবে স্পা নেয়ার সময় যেন কোনো ধরনের ছেদ না পড়ে। এতে নিরাময় প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটবে। সেজন্য সেলফোন সাইলেন্ট করে এক পাশে রেখে দিন। অল্প সাউন্ডে পছন্দের মিউজিক চালু করুন। সুগন্ধি মোমবাতি জ্বেলে দিন। এবার সব মনোযোগ নিজের দিকে নিবদ্ধ করুন।
প্রথম ধাপেই শরীর ম্যাসাজ
স্পার শুরুটা হবে শরীর ম্যাসাজের মাধ্যমে। এ ম্যাসাজ অয়েল নিজেই তৈরি করে নিতে পারেন। একটি কাচের পাত্রে ৫০ মিলি আমন্ড অয়েল, ৫০ মিলি অলিভ অয়েল, চার ফোঁটা চন্দন কাঠের তেল, চার ফোঁটা রোজ এসেনশিয়াল অয়েল নিন। এবার ভালোভাবে মেশান। আলতোভাবে শরীরে ম্যাসাজ করুন। এতে আপনার শরীর ও মন থেকে ক্লান্তি ও অবসন্ন ভাব দূর হয়ে যাবে।
বডি পলিশ
শরীর ডিটক্সিফাইংয়ের চমৎকার পদ্ধতি হচ্ছে বডি পলিশ। কয়েকটি উপকরণে বানিয়ে নিন সুগার স্ক্রাব— দানাদার চিনি এক কাপ, অলিভ অয়েল ৫০ মিলি, গোলাপের পাপড়ি বাটা এক টেবিল চামচ, জেসমিন অয়েল, রোজ অয়েল ও চন্দন কাঠের তেল কয়েক ফোঁটা লাগবে। এবার সব উপকরণ একসঙ্গে মিশিয়ে কাচের পাত্রে সংরক্ষণ করুন। অয়েল ম্যাসাজের পর এ মিশ্রণ দিয়ে সার্কুলার মোশনে বডি স্ক্রাব করুন। এতে ত্বকের মরা কোষ সরে যাওয়ার পাশাপাশি বাড়বে রক্ত সঞ্চালন, ত্বক কোমল হবে, জেল্লা ফিরে পাবে।
উষ্ণ জলেই নিরাময়
স্ক্রাবিংয়ের পর বাথটাবে ঈষদুষ্ণ গরম জলে কিছুক্ষণ বসে থাকুন। বাথটাব না থাকলে বালতিতে হালকা গরম জল নিন। জলে সুগন্ধি তেল ও ফুলের পাপড়ি ব্যবহার করুন। সুগন্ধি তেল যেমন জেসমিন ও চন্দন এবং ফুলের ক্ষেত্রে ব্যবহার করতে পারেন গাঁদা ও গোলাপের পাপড়ি। এবার বাথটাবে গা এলিয়ে উপভোগ করুন পছন্দের পানীয়, নিন স্ট্রবেরি আর চকোলেটের স্বাদ।
দিনভর ফুরফুরে থাকুন
যারা অতিরিক্ত ঘামেন, তারা দিনভর ফুরফুরে থাকতে মেনে চলুন নিচের উপায়গুলো—
আপেল সিডার ভিনেগার: স্প্রে বোতলে আপেল সিডার ভিনেগার ও পানি সমান অনুপাতে মেশান। আন্ডার আর্মে স্প্রে করুন। গোসলের সময় আপেল সিডার ভিনেগারে কটন বল ভিজিয়ে আন্ডার আর্ম মুছে নিন। এতে ব্যাকটেরিয়া মরে যাবে ও দুর্গন্ধ দূর হবে।
বেকিং পাউডার ও লেবু: এক টেবিল চামচ বেকিং পাউডারের সঙ্গে এক টেবিল চামচ লেবুর রস দিয়ে আন্ডার আর্মে লাগান। কয়েক মিনিট রেখে ধুয়ে ফেলুন।
লেবু: ১/২টি লেবু রস করে ফ্রিজে রেখে দিন। বাইরে বের হওয়ার আগে তুলোয় ভিজিয়ে সরাসরি ব্যবহার করুন। কয়েক মিনিট রেখে ধুয়ে নিন।
শালগম: শালগম টুকরো করে আন্ডার আর্মে ঘষে নিন। এটি ১০ ঘণ্টা পর্যন্ত দেহকে দুর্গন্ধমুক্ত রাখবে।
গোলাপজল: স্নানের জলে কয়েক ফোঁটা গোলাপজল ব্যবহার করুন অথবা কটন বলে করে আন্ডার আর্মে লাগান।
মুলা: মুলা কিন্তু ডিওডোর্যান্টের কাজ করে জানেন কি? মুলা রস করে তাতে কয়েক ফোঁটা গ্লিসারিন দিন। মিশ্রণটি ফ্রিজে সংরক্ষণ করুন। প্রতিবার ব্যবহারের আগে ভালোভাবে ঝাঁকিয়ে নিন।
টমেটো: টমেটো টুকরো করে আন্ডার আর্মে ঘষুন। ১৫ মিনিট বাদে ধুয়ে ফেলুন। স্নানের জলে টমেটোর রস দিয়ে স্নান করতে পারেন।
চন্দন: আন্ডার আর্মে চন্দনের পেস্ট লাগিয়ে শুকিয়ে আসা পর্যন্ত অপেক্ষা করুন। ঠাণ্ডা জলে ধুয়ে নিন। পানিতে গোলাপজল ও চন্দনের গুঁড়ো দিয়ে স্নান করলেও কাজ হবে।
লেবু ও কমলার খোসা: স্নানের জলে লেবু বা কমলার খোসা দিয়ে ২০ মিনিট রেখে দিন। সে জলে স্নান করুন।
ল্যাভেন্ডার অয়েল: ল্যাভেন্ডার অয়েল ম্যাসাজ শরীরকে দুর্গন্ধমুক্ত রাখে।
লেটুস: লেটুস পাতা থেঁতো করে রস বের করুন। ভালো ফলাফল পেতে স্নানের পর আন্ডার আর্মে ব্যবহার করুন।
এসেনশিয়াল অয়েল: পানিতে কয়েক ফোঁটা রোজমেরি, টি-ট্রি অথবা পিপারমেন্ট অয়েল দিয়ে স্প্রে বোতলে রেখে দিন। প্রয়োজনমতো ব্যবহার করুন।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
GoTop