ksrm

উত্তাল মার্চবীর সন্তানদের প্রতি কৃতজ্ঞ সমগ্র জাতি

সময় সংবাদ

fb tw
দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে জীবন বাজি রেখে যে বীর মুক্তিযোদ্ধারা স্বাধীনতা এনে দিয়েছেন, তাদের প্রতি সমগ্র জাতি আজীবন কৃতজ্ঞ, এমন মন্তব্য বিভিন্ন শ্রেণী পেশার মানুষের।
তাদের মতে, ১৯৭১ এ জাতীয় চেতনার যে বীজ বপন করা হয়েছে, তার ভিত্তিতেই বাঙ্গালি বার বার একতাবদ্ধ হতে শিখেছে। তরুণ প্রজন্ম আরও মনে করে কেবল একটি স্বাধীন, সার্বভৌম ভূখণ্ড এনে দেয়াই  নয়, মুক্তিযোদ্ধাদের অবদানেই বাংলাদেশ আজ 'সারা বিশ্বের বিস্ময়'।
দেশটাকে মায়ের মত পবিত্র মনে করে লাখ লাখ জনতার মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়া। যেকোনো মুহূর্তে মৃত্যুকে আলিঙ্গন করার সাহস, লোভ-লালসা ভুলে, অপপ্রচারে বিভ্রান্ত না হয়ে এমনকি পরিবার পরিজনের মায়া ত্যাগ করে যুদ্ধে যাওয়া। বজ্র কঠিন শপথে নয় মাস রক্তক্ষয়ী সংগ্রাম চালিয়ে যাওয়া লাখো বীর- তাদের পরিচয় তারা বীর বাঙ্গালি, তারা বীর মুক্তিযোদ্ধা। সর্বকালের, সর্বযুগের সূর্য সন্তান এরা।
মুক্তিযুদ্ধ শুধু স্মৃতিচারণ নয় বিভিন্ন প্রজন্মের কাছে এ এক অনুপ্রেরণার চিরঞ্জীব উৎস। 'লাখো কণ্ঠে' জাতীয় সংগীত গাওয়া এযুগে তার শ্রেষ্ঠ প্রমাণ।
যারা সরাসরি মুক্তিযুদ্ধে অংশ নিয়েছেন অথবা কাছ থেকে দেখেছেন স্বাধীনতা যুদ্ধ, তাদের পাশাপাশি নতুন প্রজন্মেরও দাবি- মুক্তিযোদ্ধাদের মূল্যায়ন করার। এছাড়া, বিকৃত নয় বরং স্বাধীনতার প্রকৃত ইতিহাস ছড়িয়ে দেয়া উচিৎ আরও ব্যাপকভাবে।
মুক্তিযুদ্ধের আদর্শের ভিত্তিতে দেশ গড়তে পারলে, মুক্তিযোদ্ধাদের অবদানের প্রতি যথার্থ সম্মান দেখানো সম্ভব বলেও মন্তব্য বিভিন্ন বয়স-ধর্ম-বর্ণ ও শ্রেণী-পেশার মানুষের।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop