মহানগর সময়রাজধানীর বিভিন্ন স্থানে ২৫ মার্চের নানা আয়োজন

ওয়েব ডেস্ক

fb tw
আলোর ডাক দিয়ে ২৫ মার্চের ভয়াল কালরাত স্মরণ করল বাঙালি জাতি। রাজধানীর বিভিন্ন স্থানে নানা আয়োজনের মাধ্যমে স্মরণ করা হল জাতির শ্রেষ্ঠ সন্তানদের। এ উপলক্ষে বুধবার রাতে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের শিখা চিরন্তন প্রাঙ্গণে সেক্টর কমান্ডার্স ফোরামের উদ্যোগে আয়োজন করা হয় নতুন প্রজন্মের কাছে জাতীয় পতাকা হস্তান্তর অনুষ্ঠানের।
একাত্তরের সেই ভয়াল রাতকে স্মরণ করতে সেক্টর কমান্ডার্স ফোরাম এর উদ্যোগে রাত সোয়া এগারোটায় ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের শিখা চিরন্তন প্রাঙ্গনে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীদের গাওয়া দেশাত্মবোধক গানের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠানের। একই সাঙ্গে নতুন প্রজন্মের শিল্পীদের গণসংগীত আর আবৃত্তির মধ্য দিয়ে মার্চের ভয়াল সেই দিনটিকে স্মরণ করে অনুষ্ঠানে উপস্থিত দর্শক শ্রোতারা। পরে মুক্তিযুদ্ধকালীন প্রজন্ম জাতীয় পতাকা তুলে দেয় বর্তমান প্রজন্মের হাতে।
ঘড়ির কাটায় বারোটা বাজতেই পুরো এলাকা অন্ধকার নিমজ্জিত করে পালন করা হয় দুই মিনিট নীরবতা। ঘাতক দালাল নির্মূল কমিটির উদ্যোগে আয়োজন করা হয় আলোর মিছিলের। কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু হয়ে তা শেষ হয় বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের স্মৃতিসৌধে।
দিনটিকে আনুষ্ঠানিক স্বীকৃতি প্রদান এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে তুলে ধরার দাবি জানানো হয় ঘাতক দালাল নির্মূল কমিটির পক্ষ থেকে। তাছাড়াও, ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে ঘোষণার জন্য জাতিসংঘে প্রস্তাব পেশ করার কথাও বলা হয়।
এর পরই যেন মশাল আর প্রদীপের আলোয় আলোকিত পুরো এলাকা। একে একে সব শ্রেণী পেশার মানুষ, বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের শ্রদ্ধায় সিক্ত হয় শহীদরা। চুয়াল্লিশ বছর আগে হারানো স্বজনদের স্মৃতি খুঁজতে এসেছিলেন তাদের পরিবারের সদস্যরাও।
এদিকে রাজারবাগ পুলিশ লাইনে শহীদ পুলিশ সদস্যদের স্মরণে করা হয় প্রদীপ প্রজ্বলন ও স্বাধীনতার প্রথম প্রহর উদযাপন।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop