প্রবাসে সময়অর্থ সংকটে ওমানের 'বাংলাদেশ স্কুল সাহাম'

সময় সংবাদ

fb tw
somoy
ওমানে বসবাসরত বাংলাদেশিদের সহযোগিতায় প্রতিষ্ঠিত 'বাংলাদেশ স্কুল সাহাম' চরম আর্থিক সংকটে পড়েছে। এ অবস্থায় বৃত্তবানদের সহযোগিতা না পেলে স্কুলটি বেশিদিন পরিচালনা করা সম্ভব হবে না বলে জানিয়েছে স্কুল কর্তৃপক্ষ। ফলে হুমকির মুখে পড়েছে ৪শ' শিক্ষার্থী পড়ালেখা।
মূলত আরব দেশগুলোতে অর্থনৈতিক মন্দার প্রভাব পড়েছে সকল ব্যবসা প্রতিষ্ঠানের উপর। তাই প্রবাসী ব্যবসায়ীরা এখন আর আগের মতো অনুদান দিতে না পারায় স্কুলটি পরিচালনা করতে হিমশিম খাচ্ছে স্কুল পরিচালনা কমিটি।
তাই দেশে বেড়ে উঠা নতুন প্রজন্মের জন্য সরকারের বিভিন্ন সুযোগ সুবিধা থাকলেও বঞ্চিত হচ্ছেন প্রবাসে বেড়ে উঠা বাংলাদেশি নতুন প্রজন্ম। ন্যাশনাল কারিকুলামে ইংরেজি মাধ্যমে পরিচালিত শুধু এই একটি মাত্র স্কুলই ওমানে রয়েছে।
স্কুলের অধ্যক্ষ জনাব এমএস ইসলাম শফিক জানান, স্কুলটিতে বর্তমানে বাংলাদেশি ছাড়াও ভারতীয়, পাকিস্তানি ও ওমানিসহ ৪শ' ছাত্রছাত্রী পড়াশোনা করছে। এছাড়া ছাত্রছাত্রীদের জন্য রয়েছে কলেজের নিজস্ব আবাসিক হোস্টেল। স্কুলটির নব্বই ভাগই বাংলাদেশি ছাত্রছাত্রী, স্কুলের পড়ালেখার মান বজায় রাখতে ইতিমধ্যেই বাংলাদেশের খ্যাতনামা প্রতিষ্ঠান থেকে বাছাই করে শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে।
ওমানে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের দ্বিতীয় সচিব মুহাম্মাদ আনোয়ার হোসেন ওমানের অন্যান্য বাংলাদেশ স্কুলসহ এই স্কুলটির দায়িত্ব পালন করছেন। স্কুলের বর্তমান অবস্থা নিয়ে সিনিয়র প্রবাসীদের সাথে আলাপ করলে তারাও বিষয়টি স্বীকার করেন।
প্রবাসের বিশিষ্টজনরা জানিয়েছেন, স্কুলটির অনেক সম্ভাবনা থাকার পরেও পর্যাপ্ত পরিমাণ অর্থ না থাকায় স্কুলটি সামনের দিকে এগোতে পারছে না। এমতাবস্থায় স্কুলটিকে বাঁচানোর জন্য ওমানের বিত্তবান লোকদের কাছে ও বাংলাদেশ সরকারের বিশেষ দৃষ্টি আকর্ষণ করেছে স্কুলের প্রতিষ্ঠাতা পরিচালক জনাব মুহাম্মাদ হাসানুজ্জামান হাসান।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop