ভ্রমণসিকিমের দিগন্তজুড়ে বিস্তৃত প্রাকৃতিক সৌন্দর্য

মাজেদুর রহমান

fb tw
ভারতের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্য সিকিম। বরফ পাহাড় আর ঝর্ণার অপরূপ দৃশ্য যে কারো মন কাড়বে এক নিমিষেই। এতদিন রাজ্যটি ছিল বাংলাদেশিদের জন্য নিষিদ্ধ। চলতি বছরের প্রথমদিকে এই বাঁধা কেটে যাওয়ায় বিনোদনের জন্য বাংলাদেশিরা ছুটছে রাজ্যটিতে। বাংলাদেশেও পর্যটনের অপার সম্ভবনা থাকলেও যাতায়াত এবং ভিসা প্রক্রিয়াগত কারণে প্রতিবেশী দু’দেশের মধ্যে এখনো বাধা রয়েছে।
পূর্ব-পশ্চিম, উত্তর -দক্ষিন  এই চারটি জেলা নিয়ে  সিকিম। চীন, নেপাল ভূটান ঘেঁষা ভারতের এই  ছোট রাজ্যে বরফ, পাহাড় ঝর্নাধারার অপরূপ সৌন্দর্যের দেখা মিলবে সেখানে। সমুদ্রপৃষ্ট থেকে ১৭ হাজার ফুটের উচু সিকিম শীতকালীন হয়ে ওঠে বরফাবৃত ইউরোপের সুইজারল্যন্ড। লাচেন, লাচুং, সাংগু লেক,ইয়াথিং ভ্যালীর সৌন্দর্যে অভিভূত দেশি, বিদেশি পর্যটকরা।
উঁচু পাহাড়ের খাঁজে খাঁজে উঁকি মারে ঝর্ণাধারা। নান্দনিক ভাবে গড়ে তোলা হয়েছে হিন্দু ও বৌদ্ধ ধর্মের নানা স্থাপনাও। সিকিমের দিগন্তজুড়ে বিস্তৃত প্রাকৃতিক সৌন্দর্য, পাহাড়ের গাঁ বেয়ে হাজার হাজার ফুট ওপরে ওঠার জন্য পিচঢালা সড়ক ও আছড়েপড়া ঝর্ণাসহ পাথর বিছানো স্বচ্ছ পানির নদীর টানে ছুটে আসছেন বহু বাংলাদেশিও। তারা বলছেন, সরকার উদ্যোগ নিলেই সিকিমের মতই প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা বাংলাদেশও হতে পারে বিদেশি পর্যটকদের আগ্রহের কেন্দ্রবিন্দু।
এদিকে, ভারতের পর্যটনখাত সংশ্লিষ্টরা জানান, বিশেষ করে পশ্চিমবঙ্গের সাথে বাংলাদেশের মানুষের আত্মীয়তার সম্পর্ক বংশপরম্পরায়। তাই ভারত থেকেও বহু ভ্রমণপিয়াসী বাংলাদেশ যেতে আগ্রহী। তবে এজন্য দু’দেশের মধ্যে যাতায়াত ব্যবস্থা ও ভিসা পদ্ধতি আরো সহজ করা উচিত বলে মনে করেন পশ্চিমবঙ্গ মালয়ান হসপিটালিটি এন্ড ট্যুরিজম ডেভেলপমেন্ট নেটওয়ার্কের উপদেষ্টা রাজ বসু এবং ভারত পশ্চিমবঙ্গ সরকারের পর্যটনমন্ত্রী গৌতম দেব।
দিন দিন বাড়ছে বাংলাদেশ থেকে ভারতে পর্যটকের সংখ্যা। কলকাতার উপ দুতাবাসের তথ্যমতে, ৮০ ভাগ বাংলাদেশিই পর্যটন ভিসায় ভারত ভ্রমন করে থাকেন।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop