ksrm

বাণিজ্য সময়চাহিদা কম থাকায় কমছে ভোগ্যপণ্যের দাম

কমল দে

fb tw
রমজান শুরুর ঠিক আগ মুহূর্তে এসে চাহিদা কম থাকায় ছোলা, তেল এবং চিনি'র মতো অধিকাংশ ভোগ্যপণ্যের দাম কমতে শুরু করেছে। মাত্র কয়েকদিনের ব্যবধানে প্রতি মণ ভোজ্য তেল ১০ থেকে ৩০ টাকা, চিনিতে ২০ টাকা এবং প্রতি কেজি ছোলায় অন্তত ২ টাকা করে কমেছে। তবে রসুনের দাম কেজি প্রতি বেড়েছে ১০ টাকা।
টানা এক মাস দাম বাড়ার পর অবশেষে ছোলার বাজারে স্থিরতা ফিরতে শুরু করেছে। তাও একেবারে রোজা শুরু'র ঠিক আগে। এ সপ্তাহে ভালো মানের ছোলা প্রতি কেজিতে ২ টাকা কমে বিক্রি হচ্ছে ৬৮ টাকা দরে।
ছোলার মতো চিনির বাজারে'ও অস্থিরতা কেটে গেছে। পাইকারি পর্যায়ে মণ প্রতি চিনির দাম ২০ টাকা কমে প্রতি কেজি চিনির দাম এখন ৪৮ টাকা ৬০ পয়সা।
আন্তর্জাতিক বাজারে প্রতি সপ্তাহে সব ধরণের ভোজ্য তেলের বুকিং রেট কমছে অন্তত ২০ ডলার করে। যে কারণে দেশের বাজারে প্রতি মণ সয়াবিন, সুপার সয়াবিন এবং পাম অয়েলের দাম কমেছে ১০ থেকে ৩০ টাকা।
তবে বাজারে ভালো মানের রসুনের সংকটে এক সপ্তাহে কেজি প্রতি ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১০০ টাকায়। আর এক টাকা বেড়ে প্রতি কেজি পেঁয়াজ এখন ১৮ টাকা।
রমজানে বাংলাদেশে তিন থেকে সাড়ে তিন লাখ মেট্রিক টন ভোজ্য তেল, প্রায় ৩ লাখ মেট্রিক টন চিনি এবং ৭০ থেকে ৮০ হাজার মেট্রিক টন ছোলার চাহিদা রয়েছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop