পশ্চিমবঙ্গনানা আয়োজনে পশ্চিমবঙ্গে রবীন্দ্রজয়ন্তী পালিত

সুব্রত আচার্য

fb tw
somoy
পশ্চিমবঙ্গসহ ভারতে নানা আয়োজনে উদযাপন করা হয়েছে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জয়ন্তী। কবির জন্মভিটে কোলকাতার জোড়াসাঁকোর ঠাকুর বাড়িতে ছিল প্রধান আয়োজন। এতে যোগ দেওয়া নতুন প্রজন্মের তরুণ-তরুণীদের মধ্যে বিশ্বকবির প্রভাব ছিল স্পষ্ট। 
বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। সাহিত্য থেকে সংস্কৃতি, বিজ্ঞান থেকে সমাজবিজ্ঞান বা দেশ থেকে বিশ্ব- সর্বত্রই বিচরণ তার। জন্মজয়ন্তী উপলক্ষে আয়োজিত নানা অনুষ্ঠানে অংশ নিয়ে কবি প্রেমের কথা জানায় নতুন প্রজন্ম।
কবির জন্মভিটে জোড়াসাঁকোর ঠাকুর বাড়ি। ১২৬৮ বঙ্গাব্দে এই বাড়িটিতেই দেবেন্দ্রনাথ ও সারদা সুন্দরীর কোল জুড়ে পৃথিবীর আলো-বাতাস নিয়েছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। সেই বাড়িতেই এখন রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়। প্রতিবছর নিয়ম করে হয় সমাবর্তন।
রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী বসু রায় চৌধুরী বলেন, রবীন্দ্রনাথের জন্ম শতবর্ষে এ বিশ্ববিদ্যালয়ের গোড়াপত্তন হয়। সেদিনই আমাদের সমাবর্তন হয়। এ বছরও আমরা সমাবর্তনে তিনজন বিশিষ্ট মানুষকে সাম্মানিক ডি-লিট দিয়েছি। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসেছিলেন যখন আমাদের এখানে, তখন তিনি বাংলাদেশ গ্যালারির ব্যাপারে বিশেষ আগ্রহ প্রকাশ করেন। এখন এটা আলোচনার পর্যায়ে আছে। আশা করছি, খুব দ্রুত আমরা দর্শকদের সেই গ্যালারি উপহার দিতে পারবো। 
শুধু কলকাতাতেই নয়, এদিন কবির স্বপ্নভূমি শান্তিনিকেতনসহ নানাস্থানে উদযাপন করা হয় বিশ্বকবির জন্মজয়ন্তী।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop