ksrm
JoyBD odhikarnews sonargaonuniversity niet

তথ্য প্রযুক্তির সময়১৪ মে শুরু হচ্ছে দেশের প্রথম 'জাতীয় স্টার্টআপ ক্যাম্প'

কামাল শাহরিয়ার

fb tw gp
somoy
আগামী ১৪ মে সাভারের শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইন্সটিটিউটে শুরু হচ্ছে আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্প ও ইয়াং বাংলা আয়োজিত ‘স্টুডেন্ট টু স্টার্টআপ: চ্যাপ্টার ওয়ান’-এর জাতীয় স্টার্টআপ ক্যাম্প। তিনদিনের জাতীয় ক্যাম্পে দেশের ৪০টি বিশ্ববিদ্যালয় থেকে নির্বাচিত ১শ ২০টি উদ্যোক্তা দল অংশ নেবেন। এটিই বাংলাদেশের প্রথমবারের মতো  জাতীয় স্টার্টআপ ক্যাম্প।
শুক্রবার (১০ মে) বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েটে পিচিং রাউন্ড সম্পন্নের মধ্য দিয়ে শেষ হয় উদ্ভাবনী ভাবনা ও উদ্যোক্তার খোঁজার এ প্রতিযোগিতার বিশ্ববিদ্যালয় পর্ব। এরআগে, গত ৮ মার্চ, ‘আমার উদ্ভাবন, আমার স্বপ্ন’ স্লোগানে  কেন্দ্রীয় কর্মশালার মধ্য দিয়ে শুরু হয় শিক্ষার্থীদের উদ্যোক্তা হিসেবে গড়ার এই প্লাটফর্ম।
এরপর দেশের ৪০টি বিশ্ববিদ্যালয়ে চলে স্টুডেন্ট টু স্টার্টআপের দু’দিনের কর্মসূচি। বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রথম দিন কর্মশালা এবং দ্বিতীয় দিন পিচিং অনুষ্ঠিত। কর্মশালায় শিক্ষার্থীদের মাঝে প্রতিযোগিতা নিয়ে বিস্তারিত তুলে ধরেন আয়োজক সংস্থার প্রতিনিধি। আর পিচিং রাউন্ডে উদ্যোক্তারা তাদের উদ্ভাবনী ভাবনা তুলে ধরেন। পিচিং রাউন্ডে প্রতিটি বিশ্ববিদ্যালয় থেকে সর্বোচ্চ তিন দলকে জাতীয় ক্যাম্পের জন্য বাছাই করেন।
আয়োজক সংস্থা সূত্র জানিয়েছে, ১৪ মে আনুষ্ঠানিকভাবে শুরু হবে স্টুডেন্ট টু স্টার্টআপের জাতীয় ক্যাম্পের কার্যক্রম। সেদিন ১২০ টি দলকে নিয়ে দিনব্যাপী চলবে বিশেষ কর্মশালা। যেখানে অংশগ্রহণ করা দলগুলোকে নিজ নিজ উদ্যোগ নিয়ে সফলতার সাথে পিচিং এর জন্য প্রশিক্ষণ দেয়া হবে। পরদিন ১৫ মে, অংশগ্রহণকারী উদ্যোক্তা দলগুলোকে আরো কিছু বিষয়ে প্রশিক্ষণ প্রদান ও দলগুলোকে নিজেদের গুছিয়ে নেয়ার সময় দেয়া হবে।
১৬ মে, পিচিং রাউন্ড শেষে বিচারকদের ভোটে বাছাই করা হবে মূল প্রতিযোগিতার শীর্ষ ৩০ স্টার্টআপ । পরে জাতীয় পর্যায়ে সেরা ১০ উদ্ভাবনী ভাবনা বা স্টার্টআপ নির্বাচন করবেন ‘আইডিয়া’ প্রকল্পের বাইছাই কমিটি এবং অন্যান্য বিচারকরা।
গ্র্যান্ড ফাইনাল ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, আইডিয়া প্রকল্প পরিচালক সৈয়দ মুজিবুল হক, সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) নির্বাহী পরিচালক সাব্বির বিন শামস ও সহযোগী সমন্বয়ক তন্ময় আহমেদসহ সংশ্লিষ্টরা উপস্থিত থাকার কথা জানানো হয়েছে এক সংবাদ বিজ্ঞপ্তিতে।
ডাক, টেলিযোগাযোগ ও তথ্য যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের আইসিটি বিভাগের ইনোভেশন ডিজাইন অ্যান্ড এন্ট্রাপ্রেনারশিপ একাডেমি-আইডিয়া প্রকল্প এবং দেশের তরুণদের স্বপ্নের ও সবচেয়ে বড় প্লাটফর্ম ইয়াং বাংলা’র যৌথ উদ্যোগে চলছে এ স্টার্টআপ প্রতিযোগিতা।
ইয়াং বাংলার সেক্রেটারিয়েট সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন-সিআরআই সহযোগী সমন্বয়ক তন্ময় আহমেদ বলেন, 'দেশ গঠনে তরুণদের উদ্যোগের স্বীকৃতি দিয়ে আসছে ইয়াং বাংলা। এবার তরুণ মাঝে লুকিয়ে থাকা উদ্ভাবনী শক্তিগুলোকে খুঁজে বের করার জন্য আইসিটি ডিভিশনের সাথে যৌথ উদ্যোগে কাজ করে যাচ্ছে ইয়াং বাংলা। আশা করছি ভবিষ্যতে আরো বড় পরিসরে এই কার্যক্রম পরিচালিত করতে পারব আমরা।’
এ প্রসঙ্গে আইডিয়া প্রকল্প পরিচালক সৈয়দ মজিবুল হক বলেন, ‘যে সব স্টার্টআপ-এর প্রডাক্ট ভ্যালু আছে, তাদের জন্য কোটি টাকা সিডি মানি দিয়ে বিনিয়োগ করতে প্রস্তুত আছে স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড। সুতরাং বিজয়ী ১০ দল ছাড়াও আরো ২০টি দলকে আমরা তৈরি করে নিয়ে ফান্ড দিতে পারি। এ ছাড়াও যদি এখান থেকে আরো বেশি দল তাদের যোগ্যতা প্রমাণ করতে পারে, তাহলে তাদেরকেও পর্যায়ক্রমে আমরা স্টার্টআপ বাংলাদেশের সাথে যুক্ত করব।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
GoTop