ধর্মকোন দেশে সবচেয়ে বেশি সময় রোজা

সময় সংবাদ

fb tw
somoy
সূর্যের প্রখর তাম আর প্রচণ্ড গরমের সঙ্গে লম্বা দিন- পবিত্র রমজানে রোজাদারের এ পরীক্ষাগুলো পার করতে হচ্ছে প্রতিদিন। তবে বাংলাদেশের মতো বিশ্বের সব দেশের অবস্থা এক রকম নয়। পৃথিবীর বিভিন্ন অংশে যেমন রাত দিনের তারতম্য আছে ঠিক তেমনি রোজা রাখার সময়েরও তারতম্য আছে।
প্রতি বছর সোলার গ্রেগরি ক্যালেন্ডারের (বর্তমান প্রচলিত খ্রিষ্টীয় ক্যালেন্ডার) চেয়ে ১১ দিন আগে চলে আসে হিজরি সন। আর তাই হিজরি দিনের সঙ্গে গ্রেগরি দিনের পার্থক্য তৈরি হয়ে যায়। তারই ধারাবাহিকতায় গত বছরের মতো এবারও উত্তর গোলার্ধের বেশিরভাগ মুসলিম অধ্যুষিত এলাকা বসন্তকালে রমজান মাস পেয়েছে। সে হিসেবে উত্তর গোলার্ধে ২০১৮ সালের তুলনায় এবার রোজার সময় কিছুটা কমেছে।
গাল্ফ নিউজের প্রতিবেদন অনুযায়ী, রাশিয়ার মারমানস্কে অন্ধকার থাকে মাত্র তিন ঘণ্টা। ১.৪১ মিনিটে যখন রাতের আধার থাকার কথা তখন সেখানে সূর্য উঠে যায়। আর তাই মারমানস্কের মুসলিমদের রোজা রাখতে হয় ২০ ঘণ্টা ৪৫ মিনিট। নরওয়ে, ডেনমার্ক এবং আলাস্কার মুসলিমদের রোজা রাখতে হয় প্রায় ১৯ ঘণ্টা।
এদিকে ভারত, বাংলাদেশ এবং পাকিস্তানের মুসলিমদের রোজা রাখতে হচ্ছে প্রায় ১৫ ঘণ্টা।
সবচেয়ে কম সময় রোজা রাখতে হয় দক্ষিণ গোলার্ধের মানুষের। চিলির সান্তিয়াগো কিংবা  ব্রাজিলের রিও ডি জেনেইরোতে রোজা রাখতে হচ্ছে প্রায় ১২ ঘণ্টা। আর রোজাদারের সবচেয়ে কম সময় পানাহার থেকে বিরত থাকতে হয় আর্জেন্টিনায়। দেশটির উশুয়াইতে মাত্র ১১ ঘণ্টা রোজা রাখতে হয় মুসলিমদের।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop