বাংলার সময়ধান নিয়ে বিপাকে বাগেরহাটের কৃষকরা

আলী আকবর টুটুল

fb tw
বাগেরহাটে বোরো ধান নিয়ে বিপাকে পড়েছে কৃষকরা। ৯৮ শতাংশ কৃষকদের ধান কাটা ও মাড়াই সম্পন্ন হলেও সরকারি ভাবে এখনও ধান ক্রয় শুরু করতে পারেনি খাদ্য বিভাগ। বাধ্য হয়ে উৎপাদন খরচের থেকে কম দামে মিল মালিক ও ব্যবসায়ীদের কাছে ধান বিক্রি করছে কৃষকরা। লোকসান হওয়ায় অনেক কৃষকই ধান চাষের আগ্রহ হারাচ্ছেন। তবে জেলার দুইটি উপজেলায় সরকারিভাবে কৃষকদের কাছ থেকে ১০৪০ টাকা মণে ধান ক্রয় শুরু হয়েছে বলে দাবি করেছে জেলা খাদ্য কর্মকর্তা।
বোরো মৌসুমে জেলায় ৫৬ হাজার হেক্টর জমিতে মোট ৩ লাখ ৯০ হাজার ৯‘শ ৩০ মেট্রিক টন ধান উৎপাদন হয়েছে। তবে সরকারিভাবে ধান ক্রয় করা হবে মাত্র ১ হাজার ৮‘শ ৫৫ মেট্রিক টন। যার ফলে সকল কৃষক সরকারের কাছে ধান বিক্রির সুযোগ পাবেন না।
কৃষকরা বলেন, প্রতি মণ ধান বিক্রি করছি ৪‘শ ৪০ থেকে ৬‘শ ৫০ টাকা। কিন্তু জমিতে ধান রোপন, আগাছা পরিস্কার, সার-কীটনাশক প্রয়োগ, ধান কাটা, মাড়াই ও ঘরে তোলায় প্রতি মণ ধানে কৃষকদের যে খরচ হয় তাও বিক্রি করতে পারছি না।
স্বদেশ বিশ্বাস বলেন, ৬ বিঘা জমিতে ধান চাষ করেছি। ৭০ হাজার টাকার মত খরচ হয়েছে। ৪‘শ ৫০ টাকা করে ধান বিক্রি করলে আমার খরচের টাকা উঠে ধান কাটা ও মাড়াইয়ের জন্য শ্রমিকদের টাকা বাড়ি থেকে এনে দিতে হবে।
ধানের দাম এত কম থাকলে, ধান চাষ বন্ধ করে দিতে হবে। প্রয়োজনের তাগিদে ১২ থেকে ১৫ টাকায় ধান বিক্রি করে ৪৫ টাকা চাল কিনে খেতে হয়। কি হবে এত কষ্ট করে ধান চাষ করে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আফতাব উদ্দিন বলেন, জেলায় ৫৬ হাজার হেক্টর জমিতে মোট ৩ লাখ ৯০ হাজার ৯‘শ ৩০ মেট্রিক টন ধান উৎপাদন হয়েছে। জেলায় ২ লাখ ৪৩ হাজার ৬৭ জন কৃষককে আমরা কৃষি কার্ড দিয়েছি। সরকারি নির্দেশনা অনুযায়ী জেলা সংগ্রহ ও মনিটরিং কমিটি কৃষি কার্ড প্রাপ্ত কৃষকদের কাছ থেকে ধান সংগ্রহ করবেন। সরকারের কাছে ধান বিক্রি করতে আমরা কৃষকদের উদ্বুদ্ধ করছি।
জেলা সংগ্রহ ও মনিটরিং কমিটির সদস্য সচিব ও জেলা খাদ্য কর্মকর্তা এ কে এম শহিদুল হক বলেন, এ মৌসুমে বাগেরহাট থেকে ১ হাজার ৪০ টাকা মনে ১ হাজার ৮‘শ ৫৫ মেট্রিক টন ধান ক্রয় করা হবে। দুই এক দিনে মধ্যে আমাদের ধান ক্রয় শুরু হয়ে যাবে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop