ksrm

প্রবাসে সময়রমজানে কেমন আছে ফ্রান্সের প্রবাসীরা?

লুৎফুর রহমান বাবু

fb tw
রমজান উপলক্ষে দীর্ঘ ১৭ ঘণ্টা রোজা পালন করছেন ফ্রান্সে বাংলাদেশি মুসলিম ধর্মাবলম্বীরা। দীর্ঘসময় ধরে উপবাস থাকলেও খুব একটা কষ্ট হচ্ছে না বলে জানিয়েছেন রোজাদাররা। আর রমজান উপলক্ষে প্যারিসের বাংলাদেশী অধ্যুষিত রেস্টুরেন্টগুলোতেও দেশের মতো ইফতার সামগ্রী বিক্রি হচ্ছে।
ফ্রান্সে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের একটি বড় অংশ মুসলিম ধর্মাবলম্বী। পাশাপাশি রাজধানী প্যারিসে বাংলাদেশিরা যে এলাকাগুলোতে বসবাস করেন সেখানে আলজেরিয়া, মরক্কোসহ বিভিন্ন দেশের মুসলিম ধর্মাবলম্বীদের বসবাস। এতে রোজার একটি আমেজ পরিলক্ষিত হয় এখানে।
গ্রীষ্মকালে রোজা হওয়ায় দীর্ঘ সময় উপবাস থাকতে হয় রোজাদারদের। তবে এ নিয়ে কোন কষ্ট নেই তাদের।
রমজান উপলক্ষে এখানেও বাংলাদেশের মত নানা পদের ইফতার সামগ্রী বিক্রি হয় বাংলাদেশি খাবারের দোকানগুলোতে। আর বিক্রিও বেশ ভালো বলে জানিয়েছেন বিক্রেতারা। একজন বিক্রেতা বলেন, 'ইফতারের যা যা আয়োজন প্রয়োজন সব আইটেমই করা হয়।'
ছুটির দিন ছাড়া কর্মস্থলে অনেককেই ইফতার করতে হয়। পাশাপাশি পরিবার-পরিজন নিয়ে ইফতার করেন অনেক প্রবাসী বাংলাদেশী। একজন প্রবাসী বলেন, 'যদিও এখানে দেশের আমেজটা পাই না। তবুও ছুটির দিনে বন্ধুবান্ধব আত্মীয়স্বজনকে নিয়ে ইফতার করে সেই আমেজটা নেয়ার চেষ্টা করি।'
নির্দিষ্ট কোন তথ্য না থাকলেও ধারণা করা হয় ৫০ হাজারের বেশি প্রবাসী বাংলাদেশী বসবাস করছেন ফ্রান্সে। যার অধিকাংশই মুসলিম ধর্মাবলম্বী।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop