ksrm

তথ্য প্রযুক্তির সময়কোটি টাকা বিনিয়োগ সহায়তা পেলো ১০ উদ্ভাবনী ভাবনা

কামাল শাহরিয়ার

fb tw gp
somoy
উদ্ভাবনী ভাবনা বাস্তবায়নে ১০ লাখ টাকা করে বিনোয়োগ সহায়তা পেলো দেশ সেরা ১০টি উদ্যোক্তা দল। স্টুডেন্ট টু স্টার্টআপের প্রথম পর্বের জাতীয় স্টার্টআপ ক্যাম্পে ৪০ টি বিশ্ববিদ্যালয়ে একশ’ ২০টি  দল থেকে বাছাই হয় শীর্ষ ১০আইডিয়া। আইসিটি ডিভিশনের আইডিয়া প্রকল্প ও ইয়াং বাংলা আয়োজিত এটি দেশের প্রথম স্টার্টআপ ক্যাম্প।
বৃহস্পতিবার (১৬ মে) সকালে, সাভারের শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইন্সটিটিউটে সকালে শুরু হয় পিচিং। এতে দেশের ৪০টি বিশ্ববিদ্যালয়ের ১২০টি দল অংশ নেয়। এসময় নিজেদের 'আইডিয়া'র বিস্তারিত তুলে ধরেন উদ্যোক্তারা এসময় আইডিয়ার বাস্তব চাহিদা, বাজার ব্যবস্থাপনা, চ্যালেঞ্জ ও সম্ভাবনার বিষয়ে নানা প্রশ্ন করেন বিচারক প্যানেল ও অতিথিদেরা।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব এন এম জিয়াউল আলম, সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন সিআরআইয়ের নির্বাহী পরিচালক সাব্বির বিন শামস এবং বাংলাদেশের কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতীম দেব। 
স্টুডেন্ট টু স্টার্টআপের সমন্বয়ক আশিকুর রহমান রুপকের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে আইসিটি বিভাগের আইডিয়াপ্রকল্প পরিচালক সৈয়দ মুজিবুল হক ও সিআরআইয়ের সহযোগী সমন্বয়ক তন্ময় আহমেদ উপস্থিত ছিলেন।
উদ্যোক্তা দলগুলোর পিচিং শেষে স্টুডেন্ট টু স্টার্টআপের প্রথম পর্বের প্রতিযোগিতায় সেরা ৩০ ধারণার মধ্যে লড়াইয়ে  শীর্ষ ১০টি আইডিয়াকে বিজয়ী ঘোষণা করা হয়। পরে তাদের হাতে সম্মাননা ক্রেস্ট ও বিনিয়োগ সহায়তা হিসেবে প্রতি দলকে দশ লাখ টাকা অনুদান তুলে দেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বারসহ অতিথিরা। একইসঙ্গে, রানার্সআপহিসেবে সেরা ৩০এ থাকা অপর ২০টি উদ্যোক্তা দলকেও সম্মাননা ক্রেস্ট তুলে দেন অতিথিরা।
সমাপনী অনুষ্ঠানে উদ্ভাবনী ভাবনাকে পণ্যে রূপান্তরের পাশাপাশি দেশের মানুষের কল্যাণে ব্যবহারে তরুণদের প্রতি আহ্বান জানিয়েছেন ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তফা জব্বার।
‘আমার উদ্ভাবন, আমার স্বপ্ন’ স্লোগান নিয়ে চলতি বছর ৮ মার্চ শুরু হয় ‘স্টুডেন্ট টু স্টার্টআপ’।তথ্যপ্রযুক্তি বিভাগের‘ইনোভেশন ডিজাইন অ্যান্ড অন্টোপ্রনারশিপ একাডেমি’ বা  আইডিয়া প্রকল্প ও সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন(সিআরআই) এর অঙ্গ প্রতিষ্ঠান ইয়াং বাংলার আয়োজনে চলা এই কার্যক্রমের জাতীয় ক্যাম্পের প্রথম দিনে অংশগ্রহণকারী উদ্যোক্তা দলগুলোকে নিয়ে শুরু হয় কর্মশালা। কর্মশালায় দেশের ৪০টি বিশ্ববিদ্যালয় থেকে নির্বাচিত ১২০টি উদ্যোক্তা দলের তিন শতাধিক শিক্ষার্থী অংশ নেন।
জাতীয় ক্যাম্পের প্রথম দিনে কয়েকটি সেশনে অনুষ্ঠিত হয় এ কর্মশালা। যেখানে অংশগ্রহণ করা দলগুলোকে নিজ নিজ উদ্যোগ নিয়ে সফলতার সাথে পিচিংয়ের জন্য প্রশিক্ষণ দেয়া হয়। এ সময় উদ্ভাবনী ভাবনাকে পণ্যে রূপান্তর এবং বাজার ব্যবস্থাপনা নিয়ে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেন স্টুডেন্ট টু স্টার্টআপের সমন্বয়ক আশিকুর রহমান রূপক ও আইডিয়া প্রকল্পের কনসালটেন্ট মোহাম্মদ দেওয়ান আদনান।
বুধবার অংশগ্রহণকারী উদ্যোক্তা দলগুলোকে আরও কিছু বিষয়ে পরামর্শ প্রদান ও নিজেদের গুছিয়ে নেয়ার সময় দেয়া হয়।শেষ দিন বৃহস্পতিবার ফাইনাল পিচিং রাউন্ড শেষে বিচারকদের ভোটে বাছাই করা হয় শীর্ষ ৩০ স্টার্টআপ। পরে জাতীয় পর্যায়ে সেরা ১০ উদ্ভাবনী ভাবনা বা স্টার্টআপ নির্বাচন করে ‘আইডিয়া’ প্রকল্পের বাছাই কমিটি এবং অন্যান্য বিচারকরা।
প্রথম অধ্যায়ে ৪০টি বিশ্ববিদ্যালয়ে স্টুডেন্ট টু স্টার্টআপ প্রতিযোগিতা হলেও পর্যায়ক্রমে তা দেশের সব বিশ্ববিদ্যালয়ে আয়োজন করা হবে। এমনকি বড় বড় কলেজগুলোতেও ‘স্টুডেন্ট টু স্টার্টআপ’ প্রতিযোগিতা আয়োজনের লক্ষ্য রয়েছে বলেও জানান আইডিয়া প্রকল্প পরিচালক সৈয়দ মুজিবুল হক।
সারাদেশ থেকে প্রায় দুই হাজারের বেশি তরুণ উদ্যোক্তা বিশ্ববিদ্যালয় পর্যায়ের এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। বিশ্ববিদ্যালয়গুলোতে ইয়াং বাংলার ক্যাম্পাস অ্যাম্বাসেডরদের সহায়তায় পরিচালিত প্রতিযোগিতা থেকে বিজয়ী দল বাছাই করা হয়। পিচিং রাউন্ডে প্রতিটি বিশ্ববিদ্যালয় থেকে তিনটি উদ্যোক্তা দল নির্বাচিত হয় জাতীয় স্টার্টআপ ক্যাম্পের জন্য।
সরকারি-বেসরকারি উদ্যোগের সঙ্গে প্রাতিষ্ঠানিক শিক্ষাকে যুক্ত করার মধ্য দিয়ে জাতীয়ভাবে ইনোভেশন কালচার, স্টার্টআপ ইকোসিস্টেম এবং এন্ট্রাপ্রেনরিয়াল সাপ্লাই চেইন গড়ে তোলার লক্ষে কাজ শুরু করে আইসিটি বিভাগের ‘ইনোভেশন ডিজাইন অ্যান্ড এন্ট্রাপ্রেনারশিপ একাডেমি -আইডিয়া’ প্রকল্প। আর ২০১৮ সালের ১৫ মার্চ, সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের(সিআরআই) অঙ্গ প্রতিষ্ঠান ‘ইয়াং বাংলা’ এ প্রকল্পের সঙ্গে সমঝোতা চুক্তি সাক্ষর করে। এ সমঝোতা স্মারকের আলোকে আয়োজন করা হলো ‘স্টুডেন্ট টু স্টার্টআপ’ প্রথম অধ্যায়।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
GoTop