তথ্য প্রযুক্তির সময়হুয়াওয়েসহ ৭০ প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রের কালো তালিকায়

সময় সংবাদ

fb tw
somoy
চীনের প্রযুক্তিবিষয়ক কোম্পানি হুয়াওয়ে ও এর সঙ্গে সংশি্লষ্ট ৭০টি প্রতিষ্ঠানকে বাণিজ্যে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। বুধবার তাদেরকে এ তালিকায় তুলেছে যুক্তরাষ্ট্রের বাণিজ্যবিষয়ক মন্ত্রণালয়। 
যুক্তরাষ্ট্রের কম্পিউটার নেটওয়ার্কগুলোকে 'বিদেশি প্রতিপক্ষগুলোর' হাত থেকে সুরক্ষা দেয়ার জন্য জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একে 'অযৌক্তিক' আখ্যা দিয়ে হুয়াওয়ে বলছে, 'এ সিদ্ধান্তের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র নিরাপদ কিংবা শক্তিশালী হয়ে যাবে না। এর ফল ভালো হবে না।'
রয়টার্স জানায়, হুয়াওয়ে টেকনোলজি কোম্পানি লিমিটেড ও তাদের সঙ্গে সংশি্লষ্ট ৭০টি প্রতিষ্ঠানকে কালো তালিকায় ফেলার অর্থ হল, এসব কোম্পানি সরকারের অনুমোদন ব্যতিরেকে যুক্তরাষ্ট্রের কোনো কোম্পানির কাছ থেকে যন্ত্রাংশ অথবা উপাদান কিনতে পারবে না।
এ বিষয়টি কয়েকদিনের মধ্যে কার্যকর হবে। ফলে যুক্তরাষ্ট্রের কোনো প্রযুক্তি কিনতে হলে হুয়াওয়ের থাকতে হবে মার্কিন সরকারের লাইসেন্স। সাইবার নিরাপত্তায় জাতীয় জরুরি অবস্থা ঘোষণা সংক্রান্ত বুধবার একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেন ট্রাম্প। ওই নির্বাহী আদেশে কোনো কোম্পানির নাম বলা হয়নি।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop