রসুই ঘরপচা ডিম শনাক্ত করবেন কীভাবে

সময় সংবাদ

fb tw
somoy
প্রায়ই অনেক ডিমবিক্রেতাকে বলতে শোনা যায় যে, আমি কি ডিমের ভেতর ঢুকে দেখেছি? ডিমটা ভালো নাকি খারাপ? তবে এই সমস্যার সমাধান রয়েছে। ডিম পচা নাকি ভালো তা বোঝা যায় আগে থেকেই। 
ডিম কানের কাছে ধরে ঝাঁকান। যদি ভেতরে কোনও আওয়াজ শুনতে পান, তাহলে বুঝবেন ডিম নষ্ট। যদি কিছুই শুনতে না পান তাহলে বুঝতে হবে ডিম ভালো আছে।
এক বাটি ঠাণ্ডা পানির মধ্যে ডিম রাখুন। যদি পানিতে ডুবে যায় ডিম, তাহলে বুঝবেন সেটি ভালো। যদি ভেসে থাকে, তবে আপনি নষ্ট ডিম কিনেছেন।
ফাটানোর পর যদি দেখেন ডিমের সাদা অংশ ঘন তাহলে বুঝবেন ডিম ভালো। ডিম যত পুরনো হয়, এই সাদা অংশ তত পাতলা হতে থাকে। যদি সাদা অংশে গোলাপি বা সবুজ আভা থাকে তাহলে বুঝবেন ডিমে ব্যাকটেরিয়া বাসা বেধেছে। একইভাবে কালো বা সবুজ দাগ দেখা গেলে তা ফাঙ্গাসের লক্ষণ।
প্লেট বা কোনও সমান জায়গায় ডিম ফাটিয়ে দেখুন। যদি ডিম ভালো হয় তাহলে কুসুমের রঙ হবে উজ্জ্বল হলুদ বা কমলা। তবে ডিমের কুসুমের রং অনেক সময়ই মুরগিকে কী ধরনের খাবার খাওয়ানো হচ্ছে তার ওপর নির্ভর করে। যদি দেখেন কুসুম গোলাকার হয়ে আছে এবং সহজে নড়ছে না, তাহলে বুঝবেন ডিম টাটকা। একইভাবে যদি কুসুম হালকা রঙের ও চ্যাপ্টা হয় এবং সহজে নড়াচড়া করে তাহলে বুঝবেন সেই ডিম বাসি।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop