তথ্য প্রযুক্তির সময়১৬০ টাকায় বিক্রি হচ্ছে প্রোফাইল বা অ্যাকাউন্ট!

সময় সংবাদ

fb tw
somoy
যে কারো ব্যবহৃত করা বিভিন্ন প্ল্যাটফর্মের অ্যাকাউন্ট বা প্রোফাইলের তথ্য বিক্রি হচ্ছে দুই ডলার বা ১৬০ টাকায়। ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের বাইরে আলাদা আরেকটি জগৎ রয়েছে; যেখানে বিক্রি হচ্ছে এসব অ্যাকাউন্ট।
ভারতীয় প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গ্যাজেটনাউ-এর এক প্রতিবেদনে বলা হয়, এসব তথ্য কেনা-বেচায় শুধু হ্যাকার নয়, জড়িত রয়েছেন বাজার গবেষকরাও। আতঙ্কের বিষয় হচ্ছে, এসব তথ্য এক দিনের জন্য বিক্রি হচ্ছে দুই ডলার বা ১৬০ টাকায়।
ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের বাইরের জগৎটি ডার্ক ওয়েব নামে পরিচিত; যেখানে প্রবেশ করা যায় না সাধারণ ব্রাউজার দিয়ে। এর জন্য প্রয়োজন হয় বিশেষ কিছু ব্রাউজারের। ডার্ক ওয়েবে এসব বাজার গবেষকরা বসে থাকেন। আবার অর্থের বিনিময়ে ভিডিও স্ট্রিমিং সেবা দিয়ে থাকে যেসব প্ল্যাটফর্ম (যেমন নেটফ্লিক্স) এসব প্ল্যাটফর্ম ব্যবহারের জন্য বিনামূল্যে ইউজার নেম এবং পাসওয়ার্ড পাওয়ার জন্যও অনেকে বসে থাকেন এই ডার্ক ওয়েবে।
গ্যাজেটনাউয়ের ওই প্রতিবেদনে বলা হয়, যারা একই পাসওয়ার্ড বিভিন্ন অ্যাকাউন্টে ব্যবহার করেন বা কিছুটা পরিবর্তন করে ব্যবহার করেন, তারাই মূলত এই হ্যাকারদের মূল লক্ষ্যবস্তু হয়ে থাকেন। হ্যাক হওয়ার পর ব্যবহারকারীদের ওই তথ্য রাখা হয় ডাটাবেজে।
পরবর্তীতে প্যাকেজ আকারে বিক্রি করা হয় ওইসব তথ্য। এক দিনের জন্য ওই সব তথ্য বিক্রি করা হয় সর্বনিম্ন দুই ডলার বা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৬০ টাকা। আবার তিন মাসের জন্য তথ্য বিক্রি হয়ে থাকে ৭০ ডলার বা সাড়ে পাঁচ হাজার টাকায়। আর এসব অর্থ লেনদেন হয়ে থাকে বিটকয়েন, লাইট কয়েন, জেড ক্যাশসহ অন্যান্য মাধ্যমে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop